আপনি পড়ছেন

ভারতের তামিলনাড়ুতে গত বছরের ৪ ডিসেম্বর এক হেলিকপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল দেশটির সেনা সর্বাধিনায়ক (চিফ অফ ডিফেন্স স্টাফ বা সিডিএস) বিপিন রাওয়াতের। ওই ঘটনার পর প্রায় ৯ মাস খালি ছিল পদটি। গতকাল বুধবার (২৮ সেপ্টেম্বর) তার উত্তরসূরি হিসেবে লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) অনিল চৌহানের নাম ঘোষণা করেছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়। খবর হিন্দুস্তান টাইমস।

indian cds anil chauhanলেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) অনিল চৌহান

২০১৯ সালে কিছু আইন সংশোধন করে মোদি সরকার সেনা সর্বাধিনায়ক বা সিডিএস পদ সৃষ্টি করে। সেই সময় সশস্ত্র বাহিনীর তিন শাখার প্রধান বা সদ্য অবসরপ্রাপ্ত প্রধানদেরই কেবল (চারতারা বিশিষ্ট সেনা কর্মকর্তা) ওই পদের জন্য যোগ্য ঘোষণা করা হয়। ওই বিধি অনুসারে ২০২০ সালের জানুয়ারিতে সেনাবাহিনীর সাবেক প্রধান জেনারেল বিপিন রাওয়াতকে সেনা সর্বাধিনায়ক পদে নিয়োগ করা হয়। দুই বছরের মাথায় ২০২১ সালের ৪ ডিসেম্বর এক হেলিকপ্টার দুর্ঘটনায় তিনি সস্ত্রীক নিহত হন।

এরপর দীর্ঘদিন পদটি খালি ছিল। এ অবস্থায় চলতি বছরের জুন মাসে সিডিএস পদে নিয়োগের জন্য নতুন মানদণ্ড ঘোষণা করে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, সশস্ত্র বাহিনীর তিন শাখার (স্থল, নৌ এবং বায়ুসেনা) প্রধানদের পাশাপাশি তাদের পরবর্তী স্তরের কর্মকর্তারাও (তিনতারা বিশিষ্ট জেনারেল পদমর্যাদার) এখন থেকে সিডিএস পদের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন। তবে তাদের বয়স হতে হবে ৬২ বছরের মধ্যে।

সেই বিধি অনুসারে গতকাল লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) চৌহানের নাম ঘোষণা করা হয়। ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, শুধু সিডিএস বা চিফ অফ ডিফেন্স স্টাফই নয়, অনিল চৌহানের দায়িত্বের মধ্যে থাকবে কেন্দ্রীয় সচিব পর্যায় ও সেনা স্তরের বেশ কিছু কাজও।

১৯৬১ সালের ১৮ মে জন্মগ্রহণকারী অনিল চৌহান ছিলেন ভারতীয় সেনাবাহিনীর ১১ গোর্খা রাইফেলসের সদস্য। দীর্ঘদিন ধরে নর্দান কমান্ডের হয়ে বারামুলা সেক্টরে কর্মরত ছিলেন তিনি। ২০২১ সালের মে মাসে লেফটেন্যান্ট জেনারেল চৌহান পূর্বাঞ্চলীয় সেনা কমান্ডের প্রধানের পদ থেকে অবসর নেন।

উত্তর-পূর্ব ভারত ও কাশ্মিরের সন্ত্রাস দমনে ‘বিশেষজ্ঞ’ হিসেবে তার বিশেষ খ্যাতি রয়েছে। এছাড়া ভারতীয় সেনায় স্টাফ নিয়োগের ক্ষেত্রেও তিনি বিভিন্ন সময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। সেনাবাহিনী থেকে অবসর নেওয়ার পরও তিনি জাতীয় নিরাপত্তা ও কৌশলগত বিষয়ে নানা ধরনের অবদান রেখেছেন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর