আপনি পড়ছেন

রাস্তার পাশাপাশি জলেও চলবে গাড়ি। মার্কিন ইলেকট্রিক গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান টেসলা এমন গাড়ি তৈরি করছে। ফিউচারিস্টিক লুকিং সাইবার ট্রাক স্থলপথে চলার পাশাপাশি প্রয়োজনে জলপথেও চলতে পারবে, টুইটারে এমন তথ্য নিশ্চিত করেছেন বিশ্বের শীর্ষ ধনী টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক।

tesla cybertruckটেসলার তৈরি সাইবার ট্রাক

মাস্ক বলেন, সাইবার ট্রাক গাড়িটি এমন ভাবে তৈরি হচ্ছে, যাতে জলরোধ ব্যবস্থা থাকবে। ছোটখাটো নদী, হ্রদ সহজেই পার হতে পারবে এটি। অর্থাৎ স্বল্পসময়ের জন্য গাড়িটি ভেসে থাকতে সক্ষম হবে।

কি উদ্দেশ্য এই গাড়ি নির্মাণ জরা হচ্ছে তাও জানিয়েছেন এই শীর্ষ ধনী। তিনি বলেন, টেক্সাসের বোকা চিকাতে অবস্থিত স্পেসএক্স থেকে স্টারবেস হয়ে দক্ষিণে প্যাডের আইল্যান্ড যেতে একটি চ্যানেল পার হতে হয়, ওখানে যেতে সমস্যা হয়। ভবিষ্যতে যাতে এই সমস্যা এড়ানো যায় তাই এই গাড়ি তৈরির উদ্যোগ।

টেসলা জানিয়েছে, গাড়িটি ট্রাকের চাইতে শক্তিশালী এবং স্পোর্টস কারের থেকে বেশি পারফরম্যান্স দেবে।

চলতি বছরের শুরুতে মাস্ক জানিয়েছিলেন, এই সাইবার ট্রাকে চারটি মোটরের ভ্যারিয়েন্ট থাকবে। প্রতিটি চাকায় আলাদা টর্ক কন্ট্রোল থাকবে।

উল্লেখ্য, ২০১৯-এ সাইবার ট্রাকের প্রথম ঝলক দেখিয়েছিল টেসলা। সে সময় গাড়িটির উৎপাদন ২০২২ সালের শেষের দিকে হবে বলা হলেও এখন বলা হচ্ছে ২০২৩ সালের প্রথম ত্রৈমাসিক পর্যন্ত সময় লেগে যেতে পারে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর