আপনি পড়ছেন

টেকনাফ-সেন্টমার্টিন রুটে অনির্দিষ্টকালের জন্য পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রাখার ঘোষণা দিয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। নাফ নদীতে নাব্যতা সংকটের কারণে এ নির্দেশনা দেওয়া হয় বলে জানান কক্সবাজার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুম বিল্লাহ।

teknaf saint martin sea rouটেকনাফ-সেন্টমার্টিন নৌরুট

তিনি বলেন, ‘পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ রুটে পর্যটনবাহী জাহাজ চলাচল বন্ধ থাকবে।’

তবে সংশ্লিষ্টরা বলছেন, সেন্টমার্টিন দ্বীপে পর্যটন মৌসুম এ মাসেই শুরু হয়। পর্যকটরা মূলত অক্টোবর থেকে মার্চ মাস পর্যন্ত সেখানে যেতে পারেন। এ অবস্থায় জাহাজ চলাচল বন্ধ রাখার সিদ্ধান্তের পেছনে শুধু নদীর নাব্যতা সংকট নয়, এ সিদ্ধান্তের পেছনে রয়েছে বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত উত্তেজনা।

স্থানীয়দের মাধ্যমে জানা গেছে, বান্দরবানের ঘুমঘুম ও তুমব্রু সীমান্তের পর টেকনাফ সীমান্তেও উত্তেজনা বিরাজ করছে। টেকনাফে মিয়ানমারের অভ্যন্তরে গোলাগুলির কারণে এ উত্তেজনা ছড়িয়েছে। এছাড়া সীমান্তে পুঁতে রাখা মাইন বিস্ফোরণে রোহিঙ্গা মারা যাওয়ারও খবর পাওয়া গেছে। এমন অবস্থায় পর্যটকদের নিরাপত্তার স্বার্থে ওই রুটে জাহাজ চলাচল বন্ধ রাখা হয়েছে।

বিষয়টি স্বীকার করে বাংলাদেশ জাহাজ মালিকদের সংগঠন স্কোয়াবের সাধারণ সম্পাদক হোসাইন ইসলাম বাহাদুর বলেন, ‘সীমান্তে উত্তেজনার কারণে প্রশাসনের দেওয়া নির্দেশনা মেনে আমরা টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল বন্ধ রেখেছি।’

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা এরফানুল হক বলেন, ‘নাব্যতা সংকট ও সীমান্তে উত্তেজনার কারণে আপাতত নাফ নদী দিয়ে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রাখা হয়েছে। তবে কক্সবাজার-সেন্টমার্টিন ও চট্টগ্রাম-সেন্টমার্টিন রুটে পর্যটক চলাচল অব্যাহত থাকবে।’

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর