আপনি পড়ছেন

অস্ট্রেলিয়ায় আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হচ্ছে কয়েকদিনের মধ্যেই। ১৬ অক্টোবর শুরু হবে প্রথম পর্বের খেলা। এ পর্বের শীর্ষ চার দল এবং র‌্যাংকিংয়ের শীর্ষে থাকা ৮ দলকে নিয়ে সুপার টুয়েলভের খেলা শুরু হবে ২২ অক্টোবর। এ পর্বের শীর্ষ চার দল নিয়ে দুটি সেমিফাইনাল অনুষ্ঠিত হবে ৯ ও ১০ নভেম্বর। ১৩ নভেম্বর অনুষ্ঠিত হবে ফাইনাল।

5 cricketerনজরে থাকবেন এ পাঁচ ক্রিকেটার

এবারের বিশ্বকাপের নবীন-প্রবীণ অনেক ক্রিকেটারের ওপর নজর থাকবে। এদের মধ্যে উল্লেখযোগ্য পাঁচজন হচ্ছেন-

ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া): গত বছরের বিশ্বকাপ জিতেছিল অস্ট্রেলিয়া। আর এতে বড় অবদান ছিল ডেভিড ওয়ার্নারের। গত টুর্নামেন্টে তিনি ছিলেন দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী। তিনটি হাফ সেঞ্চুরি ও ১৫০ স্ট্রাইক রেট নিয়ে তার সংগ্রহ ছিল ২৮৯ রান। আর এবারের টুর্নামেন্ট অনুষ্ঠিত হচ্ছে অস্ট্রেলিয়ার মাটিতে। ঘরের মাঠে রীতিমতো দুর্দান্ত এক খেলোয়ার ওয়ার্নার। এবারও তার ফর্মের ওপর ভরসা করতে চাইবে টিম অস্ট্রেলিয়া।

t20 world cup 2022 1আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ

ওয়ানিন্দু হাসারাঙ্গা (শ্রীলঙ্কা): দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার একজন পোস্টারবয় ওয়ানিন্দু হাসারাঙ্গা। গতবারের তার সংগ্রহ ছিল টুর্নামেন্ট সেরা ১৬ উইকেট। এরই মধ্যে নিজের সামর্থের প্রমাণ রাখা হাসারাঙ্গা সম্প্রতি অনুষ্ঠিত এশিয়া কাপে প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট নির্বাচিত হয়েছিলেন। অস্ট্রেলিয়ার বড় মাঠগুলো তারমতো স্পিনারের উইকেট সংগ্রহ করার জন্য খুবই উপযোগী। এ বছর শ্রীলঙ্কা টুর্নামেন্ট শুরু করছে প্রথম পর্ব থেকে। ফলে ২৫ বছর বয়সী এই স্পিনার এবারও সর্বোচ্চ উইকেট সংগ্রহকারীদের মধ্যে থাকবেন, এ কথা বলাই যায়।

জস বাটলার (ইংল্যান্ড): গত এক বছর ধরে দুর্দান্ত সময় কাটাচ্ছেন ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার। জাতীয় দল ও লীগের হয়ে চমৎকার কিছু রান করেছেন। ৩২ বছর বয়সী এই খেলোয়াড় দেশের হয়ে যেমন নিয়মিত সেঞ্চুরির দেখা পেয়েছেন তেমনি আইপিএলেও রাজস্থান রয়্যালসের হয়ে ৮৬৩ রান সংগ্রহ করেছেন। এর মধ্যে তিনি তিন অংকের ম্যাজিক ফিগারের দেখা পেয়েছেন চারবার। সব মিলিয়ে এ বছরের টুর্নামেন্টের জন্য বছরব্যাপী বেশ ভালোভাবে প্রস্তুতি নিয়েছেন বলা যায়।

সূর্যকুমার যাদব (ভারত): টিম ইন্ডিয়ার অন্যতম সেরা সম্পদ হিসেবে বিবেচিত হচ্ছে সূর্যকুমার যাদব। ফর্মে থাকা ডান-হাতি এই সূর্যকুমার এখন রোহিত শর্মার প্রভাবশালী দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড়। মাত্র ৫৭৩ বলে তিনি হাজার রান করে নতুন রেকর্ড গড়েছেন। যেটি টি-টোয়েন্টির জন্য খুবই উপযোগী। গত বছরের বিশ্বকাপে দলের হয়ে চারটি ম্যাচে অংশ নিলেও আলো ছড়াতে পারেননি। এখন মোহাম্মদ রিজওয়ানের পরেই। ভারতীয় দলের হয়ে এ বিশ্বকাপে আলো ছড়াবেন, সূর্যকুমারের কাছে এমনই প্রত্যাশা ১৫০ কোটি মানুষের।

মোহাম্মদ রিজওয়ান (পাকিস্তান): পাকিস্তানের ওপেনার মোহাম্মদ রিজওয়ান ধারাবাহিকতার এক অনন্য উদাহরণ। গত বিশ্বকাপের রান সংগ্রহের তালিকায় ছিলেন তৃতীয় নম্বরে। এরপর গত এক বছরও তার ব্যাট বেশ ভালো কথা বলেছে। এরই ফলশ্রুতিতে এখন আইসিসির টি-টোয়েন্টির ব্যাটিং তালিকায় তার অবস্থান শীর্ষে। সতীর্থ বাবর আজমকে পেছনে ফেলে তিনি এই জায়গা দখল করেন। তার স্ট্রাইক নিয়ে কিছুটা সমালোচনা হলেও আসন্ন বিশ্বকাপে তিনি পাকিস্তানের বড় বাজি।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর