হোয়াটসঅ্যাপ নিয়ে চাঞ্চল্যকর দাবি করেছেন টেলিগ্রাম অ্যাপের প্রতিষ্ঠাতা পাভেল দুরভ। তিনি বলেন, এই অ্যাপ ব্যবহারকারীদের ফোন খুব সহজেই হ্যাক হয়ে যেতে পারে। সহজেই হ্যাকারদের হাতে চলে যেতে পারে সেই ফোনের যাবতীয় তথ্য। খবর ইন্ডিপেন্ডেন্ট।

whatsapp and telegram 1হোয়াটসঅ্যাপ ও টেলিগ্রাম

হোয়াটসঅ্যাপ গত সপ্তাহে নিজেরাই একটি নিরাপত্তাজনিত সমস্যার কথা প্রকাশ করেছিল উল্লেখ করে পাভেল বলেন, নিজেদের তথ্য নিরাপদে রাখতে নেটিজেনদের উচিত হোয়াটসঅ্যাপ ব্যবহার করা থেকে বিরত থাকা।

টেলিগ্রাম প্রতিষ্ঠাতা বিষয়টির ব্যাখ্যা করে বলেন, হ্যাকার কেবল একটি ভাইরাস ভিডিও পাঠিয়েই আপনার ফোন নিয়ন্ত্রণে নিয়ে নিতে পারে। অথবা হোয়াটসঅ্যাপে আপনার সঙ্গে একটি ভিডিও কল শুরু করেও হ্যাকার সেই ফোন হ্যাক করে নিতে পারে। এর আগে ২০১৭, ২০১৮, ২০১৯ ও ২০২০ সালেও হোয়াটসঅ্যাপের এই একই ধরনের সমস্যা প্রকাশ্যে এসেছিল।

telegram pavel durovটেলিগ্রাম অ্যাপের প্রতিষ্ঠাতা

২০১৯ সালের নভেম্বরেও হোয়াটসঅ্যাপ নিয়ে নেটিজেনদের সতর্ক করেছিলেন পাভেল। সে সময় তিনি অবিলম্বে স্মার্টফোন থেকে হোয়াটসঅ্যাপ ডিলিট করার পরামর্শ দিয়েছিলেন। এরপর ২০২১ সালে পাভেল দাবি করেন, হোয়াটসঅ্যাপ নতুন যে নীতির কারণে ব্যবহারীদের যাবতীয় তথ্য তাদের হাতে চলে যাবে।

হোয়াটসঅ্যাপের প্রতিদ্বন্দ্বী টেলিগ্রামের প্রতিষ্ঠাতা পাভেলের দাবি, তিনি টেলিগ্রামের প্রচারের জন্য হোয়াটসঅ্যাপ নিয়ে এই দাবি করছেন না। কারণ এমনিতেই টেলিগ্রামের ৭০০ মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী রয়েছেন। এছাড়া রোজ নতুন করে ২ মিলিয়ন মানুষ টেলিগ্রাম ডাউনলোড করছেন। ফলে টেলিগ্রামের নতুন কোনো প্রচারের দরকার নেই।

পাভেল নেটিজেনদের উদ্দেশে বলেন, আপনারা যেকোনো মেসেজিং অ্যাপ ব্যবহার করতে পারেন, কিন্তু হোয়াটসঅ্যাপ ব্যবহার করা থেকে দূরে থাকুন। হোয়াটসঅ্যাপ একটি নজরদারি অ্যাপ হিসেবে কাজ করে আসছে।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.