আপনি পড়ছেন

বিশ্বের মানুষকে সাশ্রয়ী মূল্যে ব্রডব্যান্ড নেটওয়ার্ক পরিষেবার আওতায় নিয়ে আসতে আগামী বছরের শুরুর দিকে স্যাটেলাইট ভিত্তিক ইন্টারনেট সেবা চালু করতে যাচ্ছে মার্কিন টেক জায়ান্ট অ্যামাজন। অ্যামাজন জানিয়েছে, ২০২৩ সালের শুরুর দিকে ‘কুইপার স্যাটেলাইট ইন্টারনেট কনস্টেলেশন’ প্রজেক্টের অধীনে দুটি পরীক্ষামূলক স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি চলছে। পরবর্তীতে বাণিজ্যিক কাজের জন্য স্যাটেলাইট পাঠানো হবে। যা ইলন মাস্কের নেতৃত্বাধীন স্পেসএক্সের স্টারলিংক এবং গ্রেগ ওয়াইলারের ওয়ানওয়েবের মতো কমার্শিয়াল ইন্টারনেট পরিষেবা দেবে।

amazonস্যাটেলাইট ভিত্তিক ইন্টারনেট সেবা আনছে অ্যামাজন

প্রকল্পের প্রথম দুই প্রোটোটাইপ স্যাটেলাইট কাইপারস্যাট-১ এবং কাইপারস্যাট-২ মহাকাশে বয়ে নিয়ে যাবে যুক্তরাষ্ট্রভিত্তিক রকেট নির্মাতা কোম্পানি ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স (ইউএলএ) এর ভালকান সেন্টর রকেট।

অ্যামাজন বলছে, মহাকাশে প্রোটোটাইপ স্যাটেলাইগুলোর মাধ্যমে পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যে ডেটা সংগ্রহ করা হবে, তা বাণিজ্যিক স্যাটেলাইট সিস্টেমের নকশা, উৎক্ষেপণ এবং পরিচালনার পরিকল্পনা চূড়ান্ত করতে সহায়ক হবে।

অ্যান্ডি জ্যাসি পরিচালিত ‘কুইপার স্যাটেলাইট ইন্টারনেট কনস্টেলেশন’ প্রজেক্টের অধীনে ইউএলএ-এর অংশীদারিত্বে ৪৭টি স্যাটেলাইট এবং অ্যারোস্পেস কোম্পানির আরিয়ানস্পেসের সাথে আরও ৪৫টি স্যাটেলাইট মহাকাশে পাঠানোর কথা ভাবছে অ্যামাজন।

সবমিলিয়ে তিন হাজার ২৩৬টি স্যাটেলাইট পাঠানোর পরিকল্পনা করেছে অ্যামাজন। যা ওয়্যারলেস নেটওয়ার্ক পরিষেবা চালুর ক্ষেত্রে অ্যামাজনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

স্যাটেলাইটগুলো মহাকাশে পৌঁছানো মাত্র দুর্গম অঞ্চলে দ্রুতগতির ব্রডব্যান্ড সেবা চালুর প্রতিশ্রুতি দিয়েছে অ্যামাজন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর