আপনি পড়ছেন

ইউক্রেনকে বিনামূল্যে আর স্যাটেলাইট ইন্টারনেট সেবা দিতে পারবে না বলে জানিয়েছে বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্স। এক টুইট বার্তায় ইলন মাস্ক বলেন, এতোদিন স্যাটেলাইট ইন্টারনেট সেবা আমরা ফ্রিতে দিয়ে আসছি। কিন্ত অনির্দিষ্টকালের জন্য এতো অর্থ খরচ করে ইন্টারনেট সেবা দেওয়া সম্ভব নয়। আগে যে অর্থ খরচ হয়েছে তা আমরা চাচ্ছি না। তবে এখন থেকে অর্থ দিতে হবে।

elon musk starlinkইউক্রেনকে আর বিনামূল্যে ইন্টারনেট দেবেন না ইলন মাস্ক

ইলন মাস্ক আরও বলেন, ইন্টারনেটের পাশাপাশি সাইবার অ্যাটাক ও জ্যামিংয়ের বিরুদ্ধেও কাজ করতে হচ্ছে, যা সবচেয়ে কঠিন।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণ করে রাশিয়ার সামরিক বাহিনী। শুরুতেই ইউক্রেনের যোগাযোগ ব্যবস্থার অবকাঠামো ধ্বংস করে দেয় রুশ সেনারা। দেশটিতে যোগাযোগ ব্যবস্থা সচল রাখতে এগিয়ে আসে মার্কিন স্যাটেলাইট ভিত্তিক ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান স্পেসএক্স। সংস্থাটি বিনামূল্যে ইন্টারনেট সেবা দিতে কয়েক হাজার টার্মিনাল পাঠান ইউক্রেনে। তবে এখন আর বিনামূল্যে এ সেবা দিতে নারাজ স্পেসএক্স।

এ বিষয়ে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কাছে চিঠি পাঠিয়েছে স্পেসএক্স। চিঠিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, ইউক্রেনকে বিনামূল্যে স্যাটেলাইট ইন্টারনেট সেবা দিতে পারবে না স্পেসএক্স। সেবা অব্যাহত রাখতে চাইলে স্পেসএক্সকে অর্থ দিতে হবে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়কে।

সম্প্রতি টুইটারে ইলন মাস্ক জানিয়েছেন, ইউক্রেনে ইন্টারনেট সেবা সচল রাখতে মাসে ২০ মিলিয়ন মার্কিন ডলার খরচ হচ্ছে। এখন পর্যন্ত খরচ হয়েছে ৮০ মিলিয়ন মার্কিন ডলার।

এদিকে সমস্যা সমাধানের উপায় না পাওয়া পর্যন্ত স্পেসএক্সকে তাদের সেবা সচল রাখার আহ্বান জানিয়েছে ইউক্রেন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর