আপনি পড়ছেন

ক্ষমতার অপব্যবহার করে স্থানীয় সার্চ ইঞ্জিনকে দমিয়ে নিজস্ব বিজ্ঞাপনদাতাদের সুবিধা দেওয়ার অপরাধে মার্কিন টেক জায়ান্ট গুগলকে ১৬.২ কোটি মার্কিন ডলার জরিমানা করেছে ভারতের জাতীয় প্রতিযোগিতা নিয়ন্ত্রক সংস্থা (সিসিআই)।

google 5মার্কিন টেক জায়ান্ট গুগল

কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া এক টুইটে জানিয়েছে, অ্যান্ড্রয়েড মোবাইল ইকোসিস্টেমের বিভিন্ন বাজারে প্রভাবশালী অবস্থানের অপব্যবহার করার কারণে গুগলকে এ জরিমানা করা হয়েছে।

মোবাইল অ্যাপ্লিকেশন ডিস্ট্রিবিউশন এগ্রিমেন্ট (মাডা) অনুযায়ী ইন্টারনেটে সার্চ করার বিভিন্ন অ্যাপ, ওয়াইজেট, ক্রোম ব্রাউজার ইত্যাদি আগে থেকেই অ্যান্ড্রয়েড ফোনগুলোতে ইনস্টল করা থাকে। এর ফলে বিভিন্ন প্রতিযোগী প্রতিষ্ঠানের তুলনায় গুগল সার্চ বেশি সুবিধা পেয়ে থাকে।

সিসিআই আরও জানিয়েছে, অ্যান্ড্রয়েড ফোনে ইউটিউব ইনস্টল থাকার দরুন অন্যান্য ভিডিও স্ট্রিমিং অ্যাপ অনেকটা পিছিয়ে পড়ে। এই ভিডিও প্ল্যাটফর্ম থেকে বিপুল পরিমাণ অর্থ উপার্জন করে মার্কিন সংস্থাটি।

গুগলকে ভারতের বাৎসরিক রেভিনিউর ৫ শতাংশ জরিমানা করা হয়েছে। জরিমানার অর্থ আগামী ৬০ দিনের মধ্যে জমা দিতে বলা হয়েছে। আর্থিক বিবরণ এবং সহায়ক নথি সরবরাহ করার জন্য গুগলকে ৩০ দিন সময় দিয়েছে সিসিআই। যদি তা সম্ভব না হয় তাহলে জরিমানা আরও বাড়তে পারে।

এর আগে একই অপরাধে গুগলকে ২.৭ বিলিয়ন ডলার জরিমানা করেছিল ইউরোপিয়ান কমিশন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর