আপনি পড়ছেন

ইরানে স্টারলিংকের স্যাটেলাইট ইন্টারনেট সংযোগ স্থাপনে বিশ্বের শীর্ষ ধনী ও টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্কের সঙ্গে আলোচনা করছে দ্য হোয়াইট হাউজ। নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে এই খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

elon muskইরানে ইন্টারনেট সেবা দেবে ইলন মাস্ক

স্যাটেলাইটভিত্তিক ব্রডব্যান্ড ইন্টারনেট সার্ভিস চালু হলে ইন্টারনেটসহ সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে যে নিষেধাজ্ঞা বহাল রয়েছে তা ইরানের অধিবাসীরা কাটিয়ে উঠতে পারবে। আর এই সেবা চালু করতে হোয়াইট হাউসের সাথে ইলন মাস্কের সাথে আলোচনা চলছে, এমনটাই জানা যাচ্ছে।

সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ জানায়, ইরানে কিছু স্যাটেলাইট ইন্টারনেট যন্ত্রাংশ প্রেরণ করা হবে। পাশাপাশি দেশটিতে স্যাটেলাইট ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা দেওয়ার জন্য প্রতিষ্ঠানটির কোনো লাইসেন্সের প্রয়োজন হবে না।

সে সময় ইলন মাস্ক ইরানে তথ্যের অবাধ প্রচারে স্যাটেলাইট ইন্টারনেট সংযোগ স্থাপনের বিষয়ে আগ্রহ প্রকাশ করেন।

উল্লেখ্য, গতমাসে ২২ বছর বয়সী মাহসা আমিনির পুলিশি হেফাজতে মৃত্যুর প্রতিবাদে দেশটিতে বিক্ষোভ করছে সাধারণ জনগণ। বিক্ষোভ দমাতে দেশটিতে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন রেখেছে ইরান সরকার। এমন প্রেক্ষাপটে ইরানি জনগণ যেন ইন্টারনেট সুবিধা পায় তার জন্য দেশটির বিরুদ্ধে ইন্টারনেট নিষেধাজ্ঞা শিথিল করার ঘোষণা দিয়েছিল যুক্তরাষ্ট্র।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর