আপনি পড়ছেন

আমেরিকার শিফট রোবোটিক ইঞ্জিনিয়ারিং কোম্পানি তৈরি করেছে বিশ্বের দ্রুততম জুতা। যেটি পরলে হাঁটার গতি ২৫০ শতাংশ পর্যন্ত বেড়ে যাবে। অনেকটা স্কেটিং বোর্ডের আদলে তৈরি এই জুতায় রয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং বিশেষ অ্যালগরিদম। এই জুতার নাম দেওয়া হয়েছে ‘মুনওয়াকার্স শু’।

moonwalkers showকৃত্রিম বুদ্ধিমত্তার দ্রুততম জুতা

প্রতিষ্ঠানটির দাবি, দেখতে স্কেটিং বোর্ডের মতো হলেও, এটি একেবারে সাধারণ জুতার মতো। জুতার নীচে ছোট ছোট বেশ কিছু চাকা রয়েছে। প্রত্যেকটি চাকা একে অপরের সঙ্গে যুক্ত। মানুষের হাঁটার গড় গতি ২.৫ থেকে ৪ কিলোমিটার। কারো কারো কম বেশি হয়ে থাকে। এই জুতা পরলে হাঁটার গতি ২৫০ শতাংশ পর্যন্ত বেড়ে যাবে।

শিফট রোবোটিক ইঞ্জিনিয়ারিংয়ের প্রধান নির্বাহী জুঞ্জি জ্যাং বলেন, এটি কোনো সাধারণ জুতা নয়, বিশ্বের দ্রুততম জুতা। এই জুতা পায়ে পরে ব্যবহারকারীকে স্কেটিং করতে হবে না, স্বাভাবিকভাবে হাঁটা যাবে। এ জন্য আলাদা করে হাঁটা শেখার প্রয়োজন পড়বে না।

এই বিশেষ জুতা এখনও বাজারে আসেনি, খুব শিগগিরই আমেরিকার বাজারে আসবে বলে জানা গেছে। মুনওয়াকার্স শু এর বাজার মূল্য নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৩৯৯ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ লাখ ৪২ হাজার টাকা।