আপনি পড়ছেন

৪৪ বিলিয়ন ডলারে টুইটার কেনা নিয়ে বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক বিশ্বজুড়ে আলোড়ন তুলে ফেলেছিলেন গত এপ্রিলেই। এরপর নানা নাটকের পর গত বৃহস্পতিবার টুইটার কিনে নেওয়ার পর থেকে টুইটারে এক প্রকার টর্নেডো চলছে। সর্বশেষ খবরে জানা গেছে, বেশ কিছু কর্মীকে ইলন মাস্ক জানিয়েছেন, দিনে অন্তত ১২ ঘণ্টা কাজ করতে হবে, সাপ্তাহিক কোনো ছুটি হবে না। এ নিয়ম মানতে হবে, নইলে বেরিয়ে যাওয়ার দরজা দেখিয়ে দিচ্ছেন তিনি। খবর ইন্ডিয়া টুডে।

elon musk twitterইলন মাস্ক

সংস্থার ম্যানেজারেরা কর্মীদের জানিয়েছেন, নতুন মালিকের বেঁধে দেওয়া সময়সীমায় কাজ শেষ করতে হলে অতিরিক্ত সময় দেওয়া ছাড়া কোনো উপায় নেই। ফলে কিছু কর্মীকে দিনে ১২ ঘণ্টা এবং সপ্তাহে সাত দিন কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে। তবে অতিরিক্ত কাজের জন্য কর্মীদের কোনো পারিশ্রমিকের আশ্বাস দেওয়া হয়নি। এমনকি এভাবে কাজ করার পরও চাকরির নিরাপত্তা নিশ্চিত করা হয়নি।

খবরে বলা হয়, আগে টুইটারের ভেরিফায়েড সেবা পাওয়ার জন্য কোনো অর্থ ব্যয় করতে হতো না। কিন্তু ইলন মাস্ক এখন থেকে সেই পরিষেবার জন্য মাসিক আট ডলার করে চার্জ সংযুক্ত করেছেন। বিষয়টি কার্যকর করতে ইঞ্জিনিয়ারদের একটি সময় বেঁধে দিয়েছেন টুইটারের নতুন এই মালিক। এছাড়া আরও কিছু বিষয় টুইটারে সংযোজন-বিয়োজন করতে চান ইলন মাস্ক। সে জন্যই বেশ কিছু কর্মীর ওপর কাজের নতুন বোঝা চাপিয়েছেন তিনি।

twitter headquarters 1টুইটারের প্রধান কার্যালয়

নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করার দাবি জানিয়ে ওই কর্মীদের বলা হয়েছে, এতে কোনো ব্যত্যয় ঘটলে চাকরি থেকে ছাঁটাই করা হতে পারে। প্রয়োজনে ৫০ শতাংশ কর্মী ছেঁটে ফেলবেন বলেও জানিয়েছেন মাস্ক। গত বৃহস্পতিবার টুইটার কেনার চূড়ান্ত ঘোষণার পরপরই বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছেন ইলন মাস্ক। প্রথমত দায়িত্ব নিয়েই প্রধান তিন নির্বাহীকে বরখাস্ত করেন। পরে বরখাস্ত করেন তার পরিচালনা বোর্ডকে। ঘোষণা দেন, টুইটারের ভেরিফায়েড ব্যাজ পেতে হলে এখন থেকে অর্থ ব্যয় করতে হবে। সর্বশেষ কর্মীদের ১২ ঘণ্টা করে সপ্তাহের সাতদিনই কাজ করার ঘোষণা দিলেন তিনি।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর