আপনি পড়ছেন

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ‘১৩ বছরে প্রযুক্তি খাতে আমাদের অনেক উন্নতি হয়েছে। আগে এ খাতে রপ্তানি ছিল ২৬ মিলিয়ন মার্কিন ডলার। এখন সেটি বেড়ে হয়েছে ১ দশমিক ৪ বিলিয়ন মার্কিন ডলার। আমরা ডিজিটাল বাংলাদেশে পরিণত হয়েছি। ২০৪১ সালের মধ্যে আমরা টেকসই, জ্ঞাননির্ভর ও সৃজনশীল স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে চাই।

junaid ahmed palakতথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

৬ নভেম্বর, রোববার রাজধানীর আইসিটি টাওয়ারে এক অনুষ্ঠানে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

এ সময় প্রতিমন্ত্রী পলক বলেন, ‘ফিউচার প্রবলেম সলভারের খোঁজেই আমরা আইসিপিসি’র মতো প্রতিযোগিতায় সহযোগী হয়েছি। এটা আমাদের সফলতা তুলে ধরার সুযোগ করে দেবে। বিশ্বে আইটি সল্যুশনে যারা নেতৃত্ব দিচ্ছে তাদের সঙ্গে আমাদের ভবিষ্যতে আইসিটি নেতাদের পরিচয় করিয়ে দেওয়ার সম্ভাবনা তৈরি হলো।

আমি সবসময় স্টিভ জবসের একটি বক্তব্য উদ্ধৃত করি। সেটা হচ্ছে- প্রত্যেককেই প্রোগ্রামিং শেখা উচিত। কেননা, এটা সমস্যার সমাধান করতে শেখায়। পৃথিবীতে অনেক সমস্যা সৃষ্টিকারী রয়েছে। কিন্তু সমস্যার সমাধানকারীর সংখ্যা সীমিত, বলেন পলক।

এ সময় উপস্থিত ছিলেন আইসিপিসি ফাউন্ডেশনের প্রেসিডেন্ট উইলিয়াম বিল পোচার এবং ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য ও আইসিপিসি ওয়ার্ল্ড ফাইনালস ঢাকার পরিচালক কামরুল আহসান।

ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্টের (আইসিপিসি) ৪৫তম আসর বসেছে ঢাকায়। এতে বিশ্বের ছয়টি মহাদেশের ১১১টি দেশে ৪০০-এর বেশি অন সাইট প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতায় ৫০ হাজারের বেশি শিক্ষার্থী যুক্ত হয়েছেন। তাদের মধ্যে ৭০টি দেশ থেকে সেরা ১৩৭টি দল চূড়ান্ত প্রতিযোগিতায় অংশ নিচ্ছে।

১১ নভেম্বর এবারের আসরের পর্দা নামবে। মূল প্রতিযোগিতা পর্ব চলবে ৮ থেকে ১০ নভেম্বর পর্যন্ত। ১০ নভেম্বর চ্যাম্পিয়ন দলের নাম ঘোষণা করা হবে।