আপনি পড়ছেন

যুক্তরাষ্ট্রের অ্যারিজোনায় নতুন একটি কারখানা তৈরি করছে তাইওয়ান ভিত্তিক সেমিকন্ডাক্টর উৎপাদনকারী প্রতিষ্ঠান টিএসএমসি। নতুন কারখানায় ৩ ন্যানোমিটার প্রযুক্তির চিপ উৎপাদন করার পরিকল্পনা হাতে নিয়েছে প্রতিষ্ঠানটি। সব ঠিক ঠাক থাকলে ২০২৪ সাল থেকে এই চিপ উৎপাদন শুরু হবে।

3 nm chipযুক্তরাষ্ট্রে চিপ উৎপাদন করবে তাইওয়ানের টিএসএমসি

টিএসএমসি'র প্রতিষ্ঠাতা মরিস চ্যাং জানিয়েছেন, অ্যারিজোনায় নির্মাণাধীন প্ল্যান্টে ১২ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করা হয়েছে। প্রথম ধাপে ৫ ন্যানোমিটার এবং দ্বিতীয় ধাপে ৩ ন্যানোমিটার প্রযুক্তির চিপ উৎপাদন করবো।

অ্যাপল তাদের নতুন আইপ্যাডে এ চিপ ব্যবহার করতে পারে বলে ডব্লিউসিসিএফটেক সূত্রে জানা গেছে। অন্যান্য চিপ থেকে ৩ ন্যানোমিটার চিপ আরও বেশি কার্যকর হবে এবং কম ব্যাটারি ব্যয় করবে। ধারণা করা হচ্ছে, ৩ ন্যানোমিটারের চিপে চারটি ডাই থাকবে। যেগুলোতে ৪০টি কোর পর্যন্ত ব্যবহার করা যাবে। অন্যদিকে এম১ চিপে ৮টি, এম১ প্রো এবং এম১ ম্যাক্সে ১০টি কোর রয়েছে।

বিশ্ববাজারে চিপের প্রায় ৫০ শতাংশই উৎপাদন করে টিএসএমসি। চীনের ওপর নির্ভরতা কমাতে অ্যারিজোনায় টিএসএমসির কারখানাসহ পরিকল্পনায় থাকা আরেকটি কারখানা বাইডেন প্রশাসনের মেড ইন আমেরিকা কৌশলেরই অংশ। বলা হচ্ছে, আগামী বছরের প্রথম প্রান্তিকে চিপসেটের বাজারের ৭০ শতাংশ থাকবে টিএসএমসির দখলে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর