আপনি পড়ছেন

ইউক্রেনে কঠিন পরিস্থিতি বিরাজ করছে। রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় প্রায় পুরোদেশ এখন অন্ধকারে। তবে কিয়েভসহ যেসব অঞ্চলে বিদ্যুৎবিভ্রাাট বেশি হচ্ছে, সেসব অঞ্চলে ইতোমধ্যে জাতীয় গ্রিড ঠিকঠাক করার কাজ চলছে। এখনও লাখ লাখ মানুষ বিদ্যুৎ সংযোগের অপেক্ষায় আছেন। বাসিন্দারা বিদ্যুৎহীন অবস্থায় প্রচণ্ড ঠাণ্ডা ও অন্ধকারে জীবন কাটাচ্ছেন। কিয়েভের ৬০ শতাংশ বাড়িতে বিদ্যুৎ নেই। খবর টিআরটি ওয়ার্ল্ড।

ukraine 1কিয়েভে কঠিন পরিস্থিতি, ৬০ শতাংশ বাড়ি বিদ্যুৎহীন

খবরে বলা হচ্ছে, রাশিয়া ডজন ডজন ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে কিয়েভে। পানি ও বিদ্যুত সংকটে পড়েছে লাখ লাখ মানুষ। বিদ্যুৎ বিভ্রাট জাতীয় গ্রিডে মারাত্মক প্রভাব ফেলেছে। কিয়েভ বলছে, ক্ষতিগ্রস্ত বিদ্যুৎলাইন মেরামতের কাজ চলছে।

ইউক্রেন প্রেসিডেন্ট ভেলোদিমির জেলেনস্কি বলেছেন, প্রায় সব অঞ্চলেই বিদ্যুৎ পরিস্থিতি কঠিন। তবে আমরা ধীরে ধীরে ব্ল্যাকআউট থেকে মুক্ত হচ্ছি। প্রতি ঘণ্টায় আমরা গ্রাহকদের সংযোগ চালু করছি।

রাশিয়া নতুন করে বৃষ্টির মতো ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। হামলার ২৪ ঘণ্টার মধ্যে কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকো বলেন, রাজধানীর ৬০ শতাংশ বাড়ি এখন জরুরি বিদ্যুৎ বিভ্রাটের শিকার। তবে পানি পরিষেবা সম্পূর্ণ উদ্ধার করা সম্ভব হয়েছে। শহরের কর্মকর্তারা বাসিন্দাদের স্বাভাবিক জীবন ফিরিয়ে দিতে আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন।

এদিকে ইউক্রেনের প্রতি আরও সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাজ্য। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলি বলেছেন, তিনি ইউক্রেন সফর করেছেন। এ সময় কিয়েভকে আরও তিন মিলিয়ন পাউন্ড সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। শীতকালে যাতে ইউক্রেনের বাসিন্দাদের কষ্ট কম হয়, সেজন্য এই সহায়তা দেওয়া হবে।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী তার সফরে জেলেনস্কি ও পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবার সাথে দেখা করেন। তার কার্যালয় আজ শুক্রবার সকালে একটি বিবৃতি দিয়েছে। এতে ইউক্রেনে বেসামরিক নাগরিক, হাসপাতাল এবং বিদ্যুৎ সেক্টরে হামলার জন্য রাশিয়ার তীব্র নিন্দা ও হামলার ঘটনাকে নিষ্ঠুর বলে অভিহিত করা হয়েছে।

ওই বিবৃতিতে বলা হয়, যুক্তরাজ্য ইউক্রেনের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে। গুরুত্বপূর্ণ অবকাঠানো পুনর্নিমাণে সহায়তা করবে। দুর্ভিক্ষের ঝুঁকিতে থাকা দেশগুলোতে ইউক্রেনের শস্য পাঠানোর জন্য যুক্তরাজ্য আরও পাঁচ মিলিয়ন পাউন্ড সহায়তা দেবে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর