আপনি পড়ছেন

ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মিরের চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশিত হয়েছে। গতকাল শুক্রবার প্রকাশিত এ তালিকায় সাত লাখ ৭২ হাজারের বেশি নতুন ভোটার যুক্ত হয়েছে। স্থানীয়রা বলছেন, বহিরাগতদের যুক্ত করতেই এ বিপুল পরিমাণ নতুন ভোটার তালিকায় যুক্ত করা হয়েছে। খবর হিন্দুস্তান টাইমস।

final electoral roll of jammu kashmirভারতের নতুন ভোটার তালিকায় যুক্ত হয়েছে পৌনে আট লাখ ভোটার

জম্মু ও কাশ্মিরের যুগ্ম প্রধান নির্বাচনী অফিসার অনিল সালগোত্রা জানান, আগের ভোটার তালিকা হিসেবে এবার মোট সাত লাখ ৭২ হাজার ৮৭২ জন ভোটার বৃদ্ধি পেয়েছে। শতাংশের হিসেবে যা ১০ দশমিক ১৯ শতাংশ। চূড়ান্ত ভোটার তালিকায় মোট ভোটার সংখ্যা ৮৩ লাখ ৫৯ হাজার ৭৭১ জন। যাদের মধ্যে ৪২ লাখ ৯১ হাজার ৬৮৭ জন পুরুষ, ৪০ লাখ ৬৭ হাজার ৯০০ জন নারী এবং ১৮৪ জন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন।

এ ভোটার তালিকা প্রকাশের মধ্য দিয়ে মনে করা হচ্ছে কেন্দ্রশাসিতক অঞ্চলে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ৩৭০ ধারার বিধান বাতিল হওয়ার পর ২০১৯ সালে জম্মু ও কাশ্মিরকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করা হয়।

kashmiri voterভোটার কার্ড দেখাচ্ছেন কাশ্মিরবাসী

স্থানীয় গণমাধ্যমগুলো জানায়, এবার ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তির ঘোষণা দেওয়ার পর ১১ লাখ ২৮ হাজারের বেশি আবেদন পাওয়া গিয়েছিল। এর আগে এ সংখ্যাটা ছিল সর্বাধিক দুই লাখেরও কম।

এদিকে জম্মু-কাশ্মিরের মূলধারার রাজনৈতিক দলগুলোর নেতৃবৃন্দের আশঙ্কা ছিল, বহিরাগতদের নামও ভোটার তালিকায় যুক্ত করা হবে। বিশাল পরিমাণ ভোটার যুক্ত হওয়ার পরিপ্রেক্ষিতে কারণে তারা এখন দাবি করছেন, তাদের আশঙ্কাই সত্য প্রমাণিত হয়েছে।

২০১৯ সালের ৫ আগস্ট ভারতের সংবিধান থেকে ৩৭০ ধারা অর্থাৎ জম্মু-কাশ্মিরের স্বায়ত্তশাসন বাতিল করে নরেন্দ্র মোদির সরকার। পাশাপাশি জম্মু-কাশ্মিরকে দুটি কেন্দ্র শাসিত অঞ্চলে ভাগ করা হয়।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর