আপনি পড়ছেন

আগামী ২০২৪ সালে ফ্লোরিডার গভর্নর যদি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হন, তাহলে তাকে সমর্থন দেবেন বলে জানিয়েছেন বিশ্বের শীর্ষ ধনী স্পেস এক্স সিইও ইলন মাস্ক। এই নির্বাচনের প্রার্থী হিসেবে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগেই ঘোষণা দিয়েছেন। মাস্ক আগে থেকেই ট্রাম্পের সমর্থক হলেও তার এই নতুন ঘোষণায় মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। জেরুজালেম পোস্টের খবর।

desantis elon muskডিস্যান্টিস ও ইলন মাস্ক

চলতি মাসে মার্কিন কংগ্রেসে মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে ফ্লোরিডার প্রভাবশালী রিপাবলিকান প্রার্থী ডিস্যান্টিস ডেমোক্র্যাটিক প্রতিপক্ষ চার্লি ক্রিস্টকে প্রায় ২০ শতাংশ পয়েন্টে পরাজিত করেন। ফ্লোরিডার গভর্নর হিসেবে পুনরায় নির্বাচিত হয়ে নিজেকে রিপাবলিকান পার্টির শীর্ষ উঠতি তারকা হিসেবে প্রমাণ করেছেন তিনি। তার জয়ে ট্রাম্পের জনপ্রিয়তা কমেছে। ফলে ডিস্যান্টিসের প্রার্থী হওয়ার সম্ভাবনা বহুগুণ শক্তিশালী হয়েছে।

রাজনৈতিক বিশেষজ্ঞরা ডিস্যান্টিসের ভবিষ্যৎ উজ্জ্বল হিসেবে মনে করেন। তারা বলছেন, ডোনাল্ড ট্রাম্পের প্রার্থিতা তার মাধ্যমে নড়বড়ে হয়ে যেতে পারে। চূড়ান্তভাবে ডিস্যান্টিসই হতে পারেন রিপাবলিকান প্রার্থী। মাস্ক টুইটারে বলেন, ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে তিনি সবসময় শক্তিশালী কাউকে দেখতে পছন্দ করেন। তবে এখন পর্যন্ত যা হয়েছে তাতে তিনি হতাশ।

২০২৪ সালের নভেম্বরে ৬০তম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন চলতি বছরের জানুয়ারিতে দ্বিতীয় মেয়াদে পুনর্নির্বাচনের অভিপ্রায় ব্যক্ত করেছিলেন। তিনি জানান দেন, তার সঙ্গে ভাইস প্রেসিডেন্ট হিসেবে কমলা হ্যারিসই থাকবেন। তবে নতুন করে বাইডেন চূড়ান্ত প্রার্থিতা ঘোষণা করেননি। রিপাবলিকান পার্টি থেকে নির্বাচন করার ঘোষণা দিয়ে ইতোমধ্যে প্রার্থিতা ঘোষণা দিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত ১৫ নভেম্বর তিনি এই ঘোষণা দেন।

ডোনাল্ড ট্রাম্প ২০২০ সালের নির্বাচনে জো বাইডেনের কাছে পরাজয় স্বীকার করেননি। ভোট জালিয়াতির অভিযোগ তুলে ট্রাম্প ও তার সমর্থকরা নির্বাচনী ফলকে উল্টে দেওয়ার চেষ্টা করেছিলেন। নির্বাচন সুরক্ষা বিশেষজ্ঞরা উদ্বেগ প্রকাশ করেছেন, ট্রাম্প ২০২০ সালের মতো আবারও ভোটের ফলাফল অস্বীকার করতে পারেন। ট্রাম্পের মনোভাবের কারণে দেশটিতে গণতন্ত্র ব্যাপক সংকটের মুখে পড়েছিল।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর