আপনি পড়ছেন

সকালটা সবসময় দিনের সঠিক পূর্বাভাস দেয় না। তেমনটি হলে কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ছয় গোল করা ইংল্যান্ড কেন পরের ম্যাচে খরায় ভুগবে! যুক্তরাষ্ট্রের বিপক্ষে জয় তো দূরের কথা, গোলই করতে পারেনি থ্রি লায়নরা। ওই ম্যাচে ঘুমপাড়ানি ও বিরক্তিকর ফুটবল খেলেছেন হ্যারি কেন অ্যান্ড কোং।

gareth bale 2গ্যারেথ বেল

মার্কিন দলটির জালের নাগাল অবশ্য পেয়েছিল ওয়েলস। শেষ সময়ের ওই গোলে অবশ্য প্রথম ম্যাচে হার এড়িয়েছিলেন গ্যারেথ বেল অ্যান্ড কোং। ৬৪ বছর পর বিশ্বকাপে ফেরা এখনও জয় পায়নি। দ্বিতীয় ম্যাচে ইরানের বিপক্ষে হেরে বসে ওয়েলস। ওই হার খাদের কিনারায় ঠেলে দিয়েছে তাদের।

টুর্নামেন্টে টিকে থাকতে আগামীকাল ইংল্যান্ডের বিপক্ষে জিততেই হবে ওয়েলসকে। একই সঙ্গে অনুকূলে আসতে হবে গ্রুপের অন্য ম্যাচের ফল। কার্যত দুই ম্যাচ শেষে চার পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের শীর্ষে আছে ইংল্যান্ড। তাদের পেছনে আছে যথাক্রমে ইরান (৩), যুক্তরাষ্ট্র (২) ও ওয়েলস (১)।

অর্থাৎ শেষ ম্যাচে ওয়েলসকে জিততে হবে। একই সঙ্গে ড্র হতে হবে যুক্তরাষ্ট্র ও ইরানের ম্যাচটা। তখন ইরান ও ওয়েলস দুই দলেরই অর্জন হবে সমান চার পয়েন্ট। ওই অবস্থায় গোলগড়ে এগিয়ে শেষ ষোলোতে উঠবেন বেল অ্যান্ড কোং। কিন্তু ওই সমীকরণ পর্যন্ত যেতে পারলে তো!

ইংল্যান্ডের বিপক্ষে ওয়েলসের জয় নিয়েই তো প্রবল সংশয়। সবশেষ ছয়বারের দেখায় প্রতিবারই ইংলিশদের বিপক্ষে হেরেছে তারা। এরচেয়েও বড় কথা হচ্ছে, ম্যাচগুলোর পাঁচটিতেই ইংল্যান্ড হজম করেনি কোনো গোল। এ যাত্রায় ইংলিশদের জালের ঠিকানা খুঁজে পাওয়াই তো ওয়েলসের জন্য বড় চ্যালেঞ্জ।

একটা তথ্য অবশ্য বলা বাঞ্ছনীয়। এই শতাব্দীতে ইংল্যান্ডের বিপক্ষে স্রেফ একটি গোল করেছে ওয়েলস। সেটাও ২০১৬ সালে ২-১ ব্যবধানে হেরে যাওয়া ম্যাচে। দলের হয়ে সেই গোলটা করেছেন ওয়েলসের বর্তমান অধিনায়ক বেল। এই তথ্যটিই বলে দিচ্ছে এ ম্যাচে ইংল্যান্ড পরিষ্কার ফেভারিট।

অবশ্য এবারের বিশ্বকাপে ফেভারিট বলে কিছু নেই। অঘটনের টুর্নামেন্টে যা হয় আর কী! ওয়েলসের আশা অবশ্য তেমন কিছুরই। কিন্তু জিতলেই চলবে না, গ্রুপের অন্য ম্যাচটা ড্র হতে হবে। সেই ম্যাচে যদি ইরান কিংবা যুক্তরাষ্ট্র জেতে তাহলে ওয়েলসের সামনে দাঁড়াবে পাহাড়। ইংল্যান্ডের বিপক্ষে গ্যারেথ বেলদের জিততে হবে অন্তত চার গোলের ব্যবধানে!

এ পর্যন্ত মুখোমুখি লড়াইয়ে ১০৩ ম্যাচের ৬৮টিতে জিতেছে ইংল্যান্ড। ওয়েলসের জয় ১৪টি। শেষবার ২০২০ সালের শেষ দিকে ইংলিশদের বিপক্ষে ৩-০ গোলে হেরেছিল ওয়েলস। আজও জয় প্রত্যাশা সাবেক চ্যাম্পিয়নদের। জিতলেই গ্রুপ সেরা দল হিসেবে পরের রাউন্ডে উঠবে তারা।

নক আউট পর্বে তাদের সঙ্গী হবে গ্রুপের ম্যাচের জয়ী দল। ম্যাচটি ড্র হলে রানার্সআপ হিসেবে নক আউট পর্বের টিকিট পাবে ইরান। অর্থাৎ তিনটি দলের জন্য হিসেবটা যতটা সহজ, ততটাই কঠিন বেলের ওয়েলসের জন্য। তাই গাণিতিকভাবে দলটির সুযোগ থাকলেও বাস্তবিক অর্থে টুর্নামেন্ট শেষ হয়ে গেছে তাদের।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর