আপনি পড়ছেন

সরকারের কোভিড-নীতির বিরুদ্ধে বিক্ষোভ করছে চীনের জনগণ। সে সংবাদ সংগ্রহ করতে গিয়ে পুলিশের হাতে আটক এবং পুলিশি হেফাজতে নির্যাতনের শিকার হয়েছেন আন্তর্জাতিক সংবাদ সংস্থা বিবিসির এক সাংবাদিক। খবর হিন্দুস্তান টাইমস।

police attackপুলিশের হামলার শিকার বিক্ষোভকারীরা

কয়েকদিন ধরেই চীনা সরকারের কোভিড-নীতির বিরুদ্ধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করছিল দেশটির সাধারণ জনগণ। গতকাল রোববার তা ব্যাপক আকার ধারণ করে। বেইজিং ও সাংহাইয়ের রাস্তায় নেমে আসে ক্ষুব্ধ জনগণ। সাংহাইয়ে সেই বিক্ষোভের সংবাদ সংগ্রহ করতে গেলে বিবিসির সাংবাদিক এড লরেন্সকে পুলিশ প্রথমে বাঁধা দেয় এবং পরে তাকে আটক করে নিয়ে যায়। পুলিশি হেফাজতে তাকে মারধর করা হয়েছে বলেও অভিযোগ করা হয়েছে।

তবে পুলিশ দাবি করেছে, জনগণের ভিড় থেকে সাংবাদিকের শরীরে কোভিড সংক্রামিত হয়ে যেতে পারত। সেই আশঙ্কা এড়াতেই পুলিশ সেখান থেকে তাকে সরিয়ে নিয়ে গেছে। অবশ্য কয়েক ঘণ্টা পর তাকে ছেড়ে দেওয়া হয়। ছেড়ে দেয়ার পর লরেন্স অভিযোগ করেন, তাকে লাথি মারা হয়েছে, চড় থাপ্পড়ও মারা হয়েছে।

china police 1বিক্ষোভ ঠেকাতে প্রস্তুত চীনের পুলিশ

বিবিসির পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, সাংহাইতে সরকার-বিরোধী বিক্ষোভের খবর সংগ্রহ করতে গিয়েছিলেন বিবিসির সাংবাদিক এড লরেন্স। সেখানে খবর সংগ্রহ করতে পুলিশ তাকে বাঁধা দেয়। পরে তাকে হাতকড়া পরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। আমরা তার নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন।

বিবৃতিতে আরও বলা হয়, আমাদের কর্তব্যরত সাংবাদিককে যেভাবে হেনস্তা করা হয়েছে, তাতে আমরা আতঙ্কিত। তবে এখন পর্যন্ত চীন সরকারের পক্ষ থেকে কেউ আমাদের কাছে এ বিষয়ে ক্ষমা চায়নি, দুঃখপ্রকাশও করেনি।

কোভিড-১৯ শুরু হওয়ার তিন বছরের মাথায় এসে চীনে পরিস্থিতি আবারও যথেষ্ট উদ্বেগজনক হয়ে পড়েছে। গতকাল রোববার সেখানে কোভিড সংক্রমণ নতুন রেকর্ড গড়েছে। এক দিনেই আক্রান্ত হয়েছেন ৪০ হাজার ৩৪৭ জনের বেশি। অন্যান্যবারের মতো এবারও এমন পরিস্থিতিতে কড়া লকডাউন এবং কোভিড-শূন্য নীতি অবলম্বন করেছে সরকার।

গত কয়েক বছরে বারবার এমন পরিস্থিতির সৃষ্টি হওয়ায় অতিষ্ঠ হয়ে পড়েছে দেশটির জনগণ। ফলে এতদিন চুপচাপ মেনে নিলেও এখন তারা এর বিরুদ্ধে রাজপথে নেমে আসছে। স্লোগান দিচ্ছে সরকারের বিরুদ্ধে, প্রেসিডেন্টের বিরুদ্ধে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর