আপনি পড়ছেন

দেশের বিভিন্ন শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। সোমবার, ২৮ নভেম্বর দুপুরে আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করা হয়। নির্দিষ্ট ওয়েবসাইটে এ ফল পাওয়া যাচ্ছে। এর আগে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে ফলাফলের অনুলিপি ও পরিসংখ্যান প্রতিবেদন প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

ssc resultএসএসসি ও সমমানের পরীক্ষা ফলাফল প্রকাশ

শিক্ষা বোর্ডগুলোর সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবার এসএসসি ও সমমান পরীক্ষায় জিপিএ–৫ পেয়েছে ২,৬৯,৬০২ জন। গড় পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ। ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের গড় পাসের হার ৮৮ দশমিক ১০। মাদ্রাসা শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৮২ দশমিক ২২ শতাংশ। 

গত ১৫ সেপ্টেম্বর এসএসসি পরীক্ষা শুরু হয়,  চলে ১ অক্টোবর পর্যন্ত। ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে পরীক্ষার্থী ছিল ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। এরমধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ছিল ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন।

এদিকে, মাদরাসা বোর্ডে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ১ লাখ ৫৩ হাজার ৬৬২ জন পরীক্ষার্থী ছিল।

এসএসসি পরীক্ষার্থীরা শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট থেকে ও এসএমএসের মাধ্যমে তাদের ফল জানতে পারবে। এই ওয়েবসাইটে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, পরীক্ষার নাম, বছর ও শিক্ষা বোর্ড সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করেই ফল জানা যাবে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর