আপনি পড়ছেন

২০২২ সালের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে গড় পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ। গতবার এই পাসের হার ছিল ৯৩ দশমিক ৫৮ শতাংশ। সে হিসাবে পাসের হার কমেছে  ৬ দশমিক ১৪ শতাংশ। পাসের হার কমলেও বেড়েছে জিপিএ ফাইভ এর সংখ্যা। সারা দেশে এবার জিপিএ ফাইভ পেয়েছেন  ২,৬৯,৬০২ জন শিক্ষার্থী। গত বছর পেয়েছিলেন ১,৮৩,৩৪০ জন পরীক্ষার্থী। অর্থাৎ জিপিএ ফাইভ বেড়েছে ৮৬ হাজার ২৬২ জন।

ssc 1কমেছে পাসের হার, বেড়েছে জিপিএ ফাইভ

২৮ নভেম্বর, সোমবার দুপুরে আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করা হয়। নির্দিষ্ট ওয়েবসাইটে এ ফল পাওয়া যাচ্ছে। এর আগে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে ফলাফলের অনুলিপি ও পরিসংখ্যান প্রতিবেদন প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

এছাড়া এবার পাস করতে পারেনি দেশের ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী।

এবার দেশের মোট ২৯ হাজার ৬৩৯টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছে ১৯ লাখ ৯৪ হাজার ১৩৭ জন পরীক্ষার্থী। এদের মধ্যে ২ হাজার ৯৭৫টি প্রতিষ্ঠানের শতভাগ শিক্ষার্থী পাস করেছে এবং ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থীই পাস করতে পারেনি।

গত বছর এসএসসি পরীক্ষায় মোট ১৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি।

এসএসসি পরীক্ষার্থীরা শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট থেকে ও এসএমএসের মাধ্যমে তাদের ফল জানতে পারবে। এই ওয়েবসাইটে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, পরীক্ষার নাম, বছর ও শিক্ষা বোর্ড সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করেই ফল জানা যাবে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর