আপনি পড়ছেন

ফের ধর্মঘটের আলটিমেটাম দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের রেল শ্রমিকরা। দাবি না মানলে আগামী ৯ ডিসেম্বর থেকে ধর্মঘটে যাওয়ার হুমকি দিয়েছে তারা। এমন প্রেক্ষাপটে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, ধর্মঘট মার্কিন অর্থনীতিকে ধ্বংস করবে। গত সেপ্টেম্বরে একইরকম ধর্মঘটের হুমকি দেওয়া হয়েছিল। খবর টিআরটি ওয়ার্ল্ড।

joe biden us 1মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

রেল শ্রমিকদের দাবি, অসুস্থ থাকাকালীন তাদের বেতন দিতে হবে। তারা ৫ হাজার ডলার ভাতা দাবি করেছে। কোম্পানিগুলো তা বাস্তবায়নে অস্বীকার করেছে। তবে মার্কিন প্রেসিডেন্ট শ্রমিকদের দাবি মেনে নিয়ে সংকটের সমাধান করতে চান।

খবরে বলা হচ্ছে, বাইডেন প্রশাসন সেপ্টেম্বরে শ্রমিকদের সাথে চুক্তি করে ধর্মঘট রোধ করে। তবে ১২টি ইউনিয়নের মধ্যে ৪টির সাথে চুক্তি ভেস্তে যায়। তারাই আবার ধর্মঘটের হুমকি দিচ্ছে। বাইডেন ব্যক্তিগতভাবে শ্রমিকদের প্রতি সহানুভূতিশীল। তিনি তাদের সাথে মানবিক আচরণ করতে চান বলে জানিয়েছেন।

বাইডেন মনে করেন, শ্রমিকদের সাথে জোর-জুলুম কোনো সমাধান নয়। তাদের মজুরি বৃদ্ধি ও কাজের পরিবেশ দরকার। একটি মালবাহী রেলও বন্ধ থাকলে তা মার্কিন অর্থনীতিকে ক্ষতি করবে। অনেক মার্কিন শিল্প বন্ধ হয়ে যাবে।

এদদিকে বাইডেনের উপদেষ্টারা তাকে জানিয়েছেন, ধর্মঘট হলে দুই সপ্তাহের জন্য কর্মবিরতিতে চলে যাবে প্রায় ৭ লাখ ৬৫ হাজার শ্রমিক। যা অর্থনীতির জন্য আশঙ্কাজনক।

আমেরিকান অ্যাসোসিয়েশন অব রেলরোডস জানিয়েছে, যদি ৯ ডিসেম্বরের মধ্যে একটি চুক্তিতে না পৌঁছানো যায়, তাহলে ৭০০০ মালবাহী ট্রেনে থেমে যাবে। আর এমনটি হলে একদিনে ২ বিলিয়ন ডলারের বাণিজ্য থমকে যাবে। তাছাড়া লাখ লাখ শ্রমিকদের পরিবারও হুমকির মুখে পড়বে।

বাইডেন বলেন, শুধু যুক্তরাষ্ট্র নয়, ট্রেনগুলো অন্যান্য দেশেও মালামাল বহনের কাজে যুক্ত থাকে। ধর্মঘট হলে কোনো কোনো অঞ্চলে খাবার পানির সংকট দেখা দিতে পারে। সারাদেশে খামারগুলোতে গবাদি পশুর খাবার পৌঁছানোও সম্ভব হবে না।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর