আপনি পড়ছেন

বঙ্গোপসাগরে এক জেলের জালে ধরা পড়েছে আটটি পোপা (স্থানীয় ভাষায় কালো পোয়া) মাছ। মাছগুলোর প্রত্যেকটির ওজন ৩০ থেকে ৪০ কেজির মধ্যে। এই আটটি পোয়া মাছ বিক্রির জন্য দাম চাওয়া হয়েছে ২৫ লাখ টাকা।

poa fishআট পোয়ার দাম ২৫ লাখ

২৯ নভেম্বর, সোমবার বিকেলে মাছগুলো নিয়ে কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ি উপকূলে আসেন শহিদুল হক। তার ট্রলারেই মাছগুলো ধরা পড়ে।

ট্রলারের মাঝি আব্দুল মজিদ বলেন, সোমবার সকালে আমরা বঙ্গোপসাগরে জাল ফেলি। দুপুরে জাল তুলে দেখি একসঙ্গে আটটি পোয়া মাছ ধরা পড়েছে। মাছগুলো বোটে তুলে দ্রুত উপকূলে ফিরে আসি আমরা।

ট্রলারে থাকা শহিদুল হকের ছোট ভাই একে খান বলেন, মাছগুলো দেখতে এসেছেন স্থানীয় পাইকাররা। এছাড়া চট্টগ্রাম আড়ত থেকে বড় ব্যবসায়ীরাও যোগাযোগ করছেন মাছগুলো কিনতে। এই আটটি মাছের দাম আমরা ২৫ লাখ টাকা চেয়েছি। স্থানীয় পাইকাররা ২১ লাখ ৫০ হাজার টাকা দিতে চেয়েছে। তবে চট্টগ্রামের পাইকাররা আরও বেশি মূল্য দিতে রাজি হয়েছে। তাই রাতে মাছগুলো সংরক্ষণ করে মঙ্গলবার সকালে চট্টগ্রাম আড়তে পাঠানো হয়।

কক্সবাজার জেলা মৎস্য কর্মকর্তা মো. বদরুজ্জামান বলেন, এ পোয়া মাছের দাম এত বেশি হওয়ার কারণ হলো এর পদনা বা বায়ুথলি (এয়ার ব্লাডার)। এই বায়ুথলি দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি করা হয়। বিশ্বের বিভিন্ন দেশে এ মাছের চাহিদা অনেক, তাই দামও বেশি।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর