আপনি পড়ছেন

কাতার বিশ্বকাপে গ্রুপ ‘সি’তে এরইমধ্যে নিজেদের প্রথম দুটি করে ম্যাচ খেলেছে আর্জেন্টিনা ও পোল্যান্ড। এখন পয়েন্ট টেবিল অনুযায়ী, এ দুটি দলের সামনেই রয়েছে শেষ ষোলোতে যাওয়ার হাতছানি। এজন্য তৃতীয় তথা শেষ ম্যাচে জিততেই হবে লা আলবিসেলস্তেদের। অন্যদিকে হার এড়াতে পারলেই পরের পর্বে চলে যাবে পোলিশরা।

argentina vs pollandরাতে মাঠে নামবে দুই দল

এমন সমীকরণ সামনে রেখে আজ বাংলাদেশ সময় রাত ১টায় মুখোমুখি হবে আর্জেন্টিনা ও পোল্যান্ড। মহাগুরুত্বপূর্ণ ম্যাচটির ভেন্যু স্টেডিয়াম ৯৭৪ আরএএস আবু আবোদ। আসন্ন ম্যাচটির আগে এই দুই দলের অতীত পরিসংখ্যান খুঁজে বের করার চেষ্টায় আছেন সবাই। সেই পরিসংখ্যান হাতে পাওয়ার পর তৃপ্তির ঢেঁকুর তুলতে পারবেন ল্যাটিন আমেরিকান জায়ান্টের সমর্থকরা।

সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে এর আগে মোট ১১টি ম্যাচে একে অন্যের মোকাবেলা করেছে আর্জেন্টিনা ও পোল্যান্ড। এর মধ্যে ছয়টিতেই জয় পেয়েছে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন দলটি। বিপরীতে তিন ম্যাচে জয় পেয়েছে পোল্যান্ড। বাকি দুইটা ম্যাচ ড্র হয়েছে। গোলের বিচারেও এগিয়ে আছে আর্জেন্টিনা। মোট ১৮ বার প্রতিপক্ষের জালে বল পাঠিয়েছে তারা। ছয় গোল কম করেছে পোল্যান্ড।

অবশ্য বিশ্বকাপে মুখোমুখি দেখায় সমানে সমান দুই দল। দুই ম্যাচে একটি করে জিতেছে আর্জেন্টিনা ও পোল্যান্ড। ১৯৭৪ সালে প্রথমবারের মতো বিশ্বমঞ্চে দেখা হয় এই দুই দলের। যেখানে দুইবারের শিরোপাধারীদের বিপক্ষে ৩-২ গোলের জয় তুলে নেয় পোল্যান্ড। চার বছর পরই সে হারের প্রতিশোধ নেয় আর্জেন্টিনা। ১৯৭৮ বিশ্বকাপে পোল্যান্ডকে ২-০ ব্যবধানে পরাজিত করে তারা।

দুই দলের সবশেষ দেখা হয় ২০১১ সালে ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচে। সে ম্যাচে আর্জেন্টিনাকে ২-১ গোলে হারায় পোল্যান্ড। আজ রবার্তো লেভানডফস্কিদের হারিয়ে সে হারের ক্ষতে প্রলেপ দিতে চাইবে লিওনেল মেসিরা।