আপনি পড়ছেন

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজেকে ইসরায়েলের বেস্ট ফ্রেন্ড বলে দাবি করেছেন। ইহুদিবিরোধী হিসেবে পরিচিত কানিয়ে ওয়েস্ট এবং শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী নিক ফুয়েন্টেসের সাথে বিতর্কিত নৈশভোজে অংশ নেওয়ার পর ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন ট্রাম্প। এরই পরিপ্রেক্ষিতে এ মন্তব্য করেছেন তিনি।

nick trump kanyeনিক ফুয়েন্টেস, ডোনাল্ড ট্রাম্প ও কানিয়ে ওয়েস্ট

ফক্স নিউজে দেওয়া এক সাক্ষাতকারে ট্রাম্প জানিয়েছেন, তাকে ইহুদিবিরোধীতার অভিযোগে অভিযুক্ত করা যাবে না। কারণ তিনি ছাড়া অন্য কেউ ইসরায়েলের সেরা বন্ধু হতে পারবে না।

সাবেক এই প্রেসিডেন্ট বলেন, 'তারা স্বীকার করেছে যে আমি ইসরায়েলের সবচেয়ে ভাল বন্ধু এবং সবচেয়ে ভাল মার্কিন প্রেসিডেন্ট। আমি তাদের জেরুজালেমে দূতাবাস দিয়েছি।'

২০১৮ সালে ডোনাল্ড ট্রাম্প মার্কিন দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে স্থানান্তর করার সিদ্ধান্ত নিয়েছিলেন। এর আগে কোনো মার্কিন প্রেসিডেন্ট এ ধরনের বিতর্কিত সিদ্ধান্ত নেওয়ার চিন্তাও করেননি। এছাড়া ট্রাম্পের সময়েই সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি করে।

এদিকে গত সপ্তাহে ফ্লোরিডার মার-এ-লাগোয় নিজ বাসভবনে কানিয়ে ওয়েস্ট এবং নিক ফুয়েন্টেসের সাথে নৈশভোজে অংশ নিয়েছিলেন ট্রাম্প। এর ফলে যুক্তরাষ্ট্রের পাশাপাশি ইসরায়েলেও ব্যাপক সমালোচনা করা হয় সাবেক এই প্রেসিডেন্টকে নিয়ে। এমনকি ট্রাম্পের ঘনিষ্ঠ বন্ধু হিসেবে পরিচিত ইসরায়েলের হবু প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু পর্যন্ত বলতে বাধ্য হয়েছেন, ট্রাম্প ভুল করেছেন। এ ধরনের ঘটনার আর পুনরাবৃত্তি হবে না বলেও আশা করেন তিনি।

সূত্র: দ্য নিউ আরব

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর