আপনি পড়ছেন

বাজারে সব ধরনের চালের দাম বেড়েছে। সপ্তাহের ব্যবধানে মোটা চাল কেজিতে দুই টাকা ও চিকন চালের দাম দুই থেকে পাঁচ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। বাজারে আমন মৌসুমের নতুন চাল এসেছে। তাও বিক্রি হচ্ছে আগের বাড়তি দামে। কেজিপ্রতি বিআর-২৮ বিক্রি হচ্ছে ৬২ থেকে ৬৫ টাকায়। মিনিকেট ৭৫ থেকে ৮০ টাকা ও নাজিরশাইল ৮০ থেকে ৮৫ টাকা দরে বিক্রি হচ্ছে। তবে ব্রয়লার মুরগি, ডিম ও সবজির দাম কিছুটা কমেছে। শুক্রবার, ২ ডিসেম্বর রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

rice price in bangladeshবাজারে সব ধরনের চালের দাম বেড়েছে

বাজারে কমেছে মুরগি ও ডিমের দাম। কেজিতে ১০ টাকা কমে ব্রয়লার মুরগি ১৫০ থেকে ১৫৫ টাকায় বিক্রি হচ্ছে। ডজনপ্রতি ডিমের দাম ১১০ থেকে ১১৫ টাকা। সরবরাহ বেড়েছে শীতের সবজির। ফলে কমছে দামও। ফুলকপি, বাঁধাকপি ও শিম বিক্রি হচ্ছে ৩০ থেকে ৬০ টাকার মধ্যে। তেল, ডাল, চিনি ও অন্যান্য পণ্যের দাম আগের মতোই রয়েছে।

রাজধানীর রামপুরা বাজারের চাল বিক্রেতারা জানান, মৌসুম শেষ হওয়ায় চালের দাম বাড়ছে। কিছুদিনের মধ্যে বাজারে আমনের চাল আসলে দাম কমতে পারে। বাজারে এখন মোটা পাইজাম চাল বিক্রি হচ্ছে ৫৬ থেকে ৬০ টাকা, সরু চাল ৭৫ থেকে ৮৫ টাকায়। পাইজামের দাম দুই টাকা, মিনিকেট দুই টাকা ও নাজিরশাইল চালের দাম পাঁচ টাকা বেড়েছে। চিকন চালের দর কেজিতে তিন টাকা বেড়ে ৬৮ টাকায় বিক্রি হচ্ছে। মোটা চাল কেজিতে দুই টাকা বেড়ে ৫৫ টাকা ও পাইজাম দুই টাকা বেড়ে ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে আটার দাম গত এক মাসে তিন দফা বেড়ে প্রতি কেজি ৭৫ টাকায় ঠেকেছে। খোলা আটা ৬৫ থেকে ৭০ টাকায় বিক্রি হচ্ছে। এ বিষয়ে কারওয়ান বাজারের চাল বিক্রেতা শামীম হাসান বলেন, বাজারে আটা ও ময়দার দাম বেড়েছে। এর প্রভাব পড়ছে চালের ওপর।