আপনি পড়ছেন

ফিলিস্তিনের নাবলুসে অবস্থিত দখলকৃত পশ্চিম তীরের গ্রাম দেইর শরাফের ফিলিস্তিনি খামার থেকে কয়েক ডজন মৌমাছির মৌচাক এবং অলিভ কাটার সরঞ্জাম চুরি করে নিয়েছে একদল ইসরায়েলি বসতি স্থাপনকারী। সাম্প্রতিক সময়ে বসতি স্থাপনকারীরা এ ধরনের বেশকিছু হামলা চালিয়ে দরিদ্র ফিলিস্তিনিদের অনেক কিছু চুরি করে নিয়ে গেছে। স্থানীয় ওয়াফা নিউজ এজেন্সির বরাতে এ খবর জানিয়েছে মিডলইস্ট মনিটর।

olive harvestingফিলিস্তিনিদের একটি মধু উৎপাদনকারী খামার

নাবলুস জেলায় ইসরায়েলি বসতি স্থাপনের কার্যক্রম পর্যবেক্ষণকারী ফিলিস্তিনি কর্মকর্তা ঘাসান দাঘলাসের জানান, বসতি স্থাপনকারীরা স্থানীয় গ্রামবাসী আজিজ আন্তারির একটি খামারে ঢুকে ৩০টি মৌমাছির মৌচাক এবং অলিভ সংগ্রহের সরঞ্জাম চুরি করে নিয়ে গেছে। সম্প্রতি এরকম বেশ কয়েকটি হামলা চালিয়ে বিভিন্ন জিনিস চুরি করে নিয়ে গেছে তারা।

তিনি বলেন, অধিকৃত অঞ্চলের হাজার হাজার ফিলিস্তিনি পরিবারের জন্য অলিভ কাটার মৌসুম হল বছরের অন্যতম গুরুত্বপূর্ণ সময়। কারণ তাদের আয় ফসলের সাফল্যের উপর অনেক বেশি নির্ভরশীল। এ সময় গুরুত্বপূর্ণ যন্ত্রপাতি চুরি যাওয়ায় অনেক বেশি সমস্যার মুখে পড়ে যাবেন তারা। এছাড়া মৌচাক চুরি করে নিয়ে যাওয়ায় গরিব ফিলিস্তিনিরা আর্থিক সংকটের মুখেও পড়বেন।

olive harvestingঅলিভ সংগ্রহ করছেন দুই কর্মী

ঘাসান এ সময় ফিলিস্তিনিদের বাড়িঘর ও যানবাহন, বিশেষ করে নাবলুস এলাকায় ইসরায়েলি হামলা বৃদ্ধির কথাও উল্লেখ করেন।

সাম্প্রতিক সময়ে ফিলিস্তিনের বিভিন্ন অংশে ইসরায়েলি সেনাদের হামলা অনেক বেশি বৃদ্ধি পেয়েছে। প্রায় প্রতিদিনই তাদের হামলার শিকার হয়ে এক বা একাধিক শিশু-কিশোর-যুবক নিহত হচ্ছেন। ফিলিস্তিনি নাগরিকদের ঘরবাড়ি ভেঙে দিয়ে সেখানে তারা অবৈধ বসতি স্থাপন করছে। আন্তর্জাতিক বিধি-নিষেধের কোনো কিছুই তারা মানছে না। এতে ক্ষুব্ধ ফিলিস্তিনিরা মাঝে মধ্যেই পাল্টা হামলা চালাচ্ছে ইসরায়েলিদের ওপর। এতে বেশ কিছু হতাহতের ঘটনাও ঘটেছে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর