আপনি পড়ছেন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলার কোনো পরিকল্পনা এই মুহূর্তে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নেই বলে জানিয়েছেন হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন কিরবি। এর মাধ্যমে প্রকারান্তরে তিনি পুতিনের সঙ্গে বাইডেনের বৈঠকের সম্ভাবনায় জল ঢেলে দিলেন। খবর  এএফপি। 

biden putin 1বাইডেন এবং পুতিন

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন কিরবি সাংবাদিকদের বলেন, পুতিনের সঙ্গে এখনই তিনি কথা বলবেন না। কারণ পুতিন কোনো ধরনের সংলাপে বসার আগ্রহ দেখিয়েছেন- এমন কোনো ইঙ্গিত তিনি পাননি। পুতিন আসলে সমঝোতা বা সংলাপমুখী মানুষ নন। তিনি শান্তির বিপরীতে অবস্থান করছেন।

এর আগে বৃহস্পতিবার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়ের ম্যাক্রোনের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, রুশ প্রেসিডেন্ট পুতিন যদি ইউক্রেনে যুদ্ধ বন্ধের উপায় খুঁজতে আগ্রহী হন, তাহলে আমি তার সঙ্গে কথা বলতে প্রস্তুত রয়েছি। কিন্তু পুতিন এখনো তেমন কোনো আগ্রহ দেখাননি।

john kirby usaজন কিরবি

বাইডেন বলেন, পুতিন যদি সত্যিকার অর্থে ইউক্রেনে সংঘাত থামানোর আগ্রহ প্রকাশ করেন, তাহলে আমি তার মনোভাব জানতে তার সঙ্গে মুখোমুখি কথা বলব। তবে তার আগে আমি অবশ্যই ফ্রান্স ও অন্যান্য ন্যাটো মিত্রদের সঙ্গে পরামর্শ করব। 

বাইডেনের এ মন্তব্যের কয়েক ঘণ্টার মাথায় ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ মস্কোতে সাংবাদিকদের বলেন, প্রেসিডেন্ট পুতিন বরাবরই প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে বৈঠকে সম্মত ছিলেন, আছেন এবং থাকবেন। তবে এমন বৈঠক হতে হলে যুক্তরাষ্ট্রকে আগে রাশিয়ার সঙ্গে সংযুক্ত করা এলাকাগুলোকে রুশ ভূখণ্ড হিসেবে স্বীকৃতি দিতে হবে। 

পেসকভের মন্তব্যের অব্যবহিত পরেই হোয়াইট হাউস বিটের সাংবাদিকদের সঙ্গে আলাপকালে দুই নেতার মধ্যে আসন্ন কোনো বৈঠকের সম্ভাবনা অনেকাংশেই নাকচ করে দিয়েছেন জন কিরবি।

তিনি বলেন, বাইডেন এখন পুতিনের সাথে আলোচনায় বসার ব্যাপারে অতটা গুরুত্ব দিচ্ছেন না। কারণ ইউক্রেনীয় বাহিনী এখন পুতিনের বিরুদ্ধে জয় পেতে শুরু করেছে। আলোচনা ছাড়াই যুদ্ধ শেষ হতে পারে, এজন্য পুতিনকে ইউক্রেন ছেড়ে চলে যেতে হবে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর