আপনি পড়ছেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পৃথিবীর অন্যান্য দেশের মত অর্থনৈতিক মন্দার ধাক্কাটা আমাদের দেশেও লাগবে। এটা মাথায় রাখতে হবে। বিশ্ব এখন গ্লোবাল ভিলেজ, একে অপরের ওপর নির্ভরশীল। তাই সবাইকে সাশ্রয়ী হতে হবে। সবার কাছে আমার একটি অনুরোধ, আমরা বিলাসিতা করব না, এই সংকটকালীন সময় বিলাসিতা বন্ধ রাখুন।

sheikh hasinaপ্রধানমন্ত্রী শেখ হাসিনা

৫ ডিসেম্বর, সোমবার ন্যাশনাল ডিফেন্স কোর্স- ২০২২ ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্স -২০২২ এর অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

এ সময় তিনি আরও বলেন, আমাদের দেশ, আমাদের সম্পদ, আমাদেরই রক্ষা করতে হবে। নিজে উৎপাদন করব, নিজের দেশ নিজে গড়ে তুলব- এই কথাটি যদি মাথায় রেখে কাজ করতে পারি, তাহলে ইনশাল্লাহ বাংলাদেশ এগিয়ে যাবে।

শেখ হাসিনা বলেন, একটি দল বিভিন্ন কথা বলে, ভয়ভীতি দেখিয়ে বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা  করছে। আমরা যখন ২০০৯ সালে ক্ষমতায় আসি, তখন রিজার্ভ ছিল মাত্র পাঁচ বিলিয়ন ডলার। সেটাকে আমরা ৪৮ বিলিয়ন ডলারে উন্নীত করেছিলাম। অথচ তারা বলে আমরা রিজার্ভ খেয়ে ফেলেছি। টাকাতো মানুষের জন্য, উন্নয়নের জন্য খরচ হয়েছে।

রিজার্ভ প্রসঙ্গে তিরি আরও বলেন, করোনার সময় সবাইকে বিনামূল্যে ভ্যাকসিন দিয়েছি। কিন্তু আমাদেরতো টাকা দিয়ে এসব ভ্যাকসিন কিনতে হয়েছে। সেটাতো রিজার্ভের টাকা। আজ যে গম আমরা দুইশ ডলারে কিনতে পারতাম, সেই গম পাঁচশ, ছয়শ ডলারেও কিনতে হচ্ছে। যে পরিবহন খরচ আটশ ডলার ছিল, তা এখন আমাদের ৩৮শ ডলারে আনতে হচ্ছে। কোনো কার্পণ্য করিনি। আমাদের ডলার খরচ করতে হয়েছে, রিজার্ভ খরচ করতে হয়েছে, করেছি।