আপনি পড়ছেন

সংসদে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর জোটে আরও একটি রাজনৈতিক দল দরকার। ইতোমধ্যে মোট ৫৩টি আসন তার পক্ষে এসেছে। কয়েকটি আসনের অধিকারী এমন কোনো দল তার দলে যোগ দিলেই জোটটি সংখ্যাগরিষ্ঠতা পাবে এবং সরকার গঠনে সক্ষম হবেন নেতানিয়াহু। নেসেটে মোট আসন সংখ্যা ১২০। মিডল ইস্ট মনিটর, রয়টার্স।

benjamin netanyahu 3নেতানিয়াহু

গত মঙ্গলবার ইউনাইটেড তোরাহ জুদাইজম (ইউটিজে) নামে একটি জোট গঠন করেন নেতানিয়াহু। সর্বশেষ অতি কট্টর একটি দল ১১ আসন নিয়ে নেতানিয়াহুর জোটে যোগ দেয়। এতে লিকুদ পার্টিসহ জোটটির এখন মোট আসন দাঁড়িয়েছে ৫৩টিতে। আর কিছু আসন হলেই সরকার গঠন করতে পারবেন নেতানিয়াহু।

গত ১ নভেম্বর ইসরায়েলের আইনসভার নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে নেতানিয়াহুর ডানপন্থী জোট ইউটিজে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে।

এদিকে নেতানিয়াহুর নেতৃত্বে আসন্ন সরকারে উগ্র ডানপন্থীদের অন্তর্ভুক্তি নতুন শঙ্কা জাগিয়েছে। তারা ফিলিস্তিনিদের সাথে ইসরায়েলের দীর্ঘমেয়াদী আলোচনার ভবিষ্যৎ মাটি করে দিতে পারেন, দলটির নেতারা উগ্র ইহুদিবাদী। তবে নেতানিয়াহু বলেছেন, তিনি সব ইসরায়েলিদের সেবা করার জন্য প্রস্তুত। তবে ফিলিস্তিনের সাথে আলোচনা চালিয়ে যাবেন কিনা সে বিষয়ে কোনো ইঙ্গিত দেননি।

ইউটিজে এক বিৃবৃতিতে জানিয়েছে, নেসেট ২৮ দিনের সময়সীমা বেঁধে দিয়েছে নেতানিয়াহুকে। এরমধ্যে তাকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে। তবে কোনো কারণে ব্যর্থ হলে আরও ১৪ দিন সময় বাড়ানো হতে পারে বলে মনে করা হচ্ছে। প্রেসিডেন্ট আইজ্যাক হারজগ শিগগির এ ব্যাপারে সিদ্ধান্ত দেবেন বলে মনে করা হচ্ছে।

এদিকে ইউনাইটে আরব লিস্ট (ইউএএল) নামে একটি দল নেতানিয়াহুর জোটে যোগ দিতে ইচ্ছা প্রকেছে। ইউএএল নেতা মনসুর আব্বাস স্থানীয় বেতারে জানিয়েছেন, নতুন সরকারের নীতির বিষয়ে তিনি জোট নেতাদের সাথে কথা বলতে ইচ্ছুক। আলাপ-আলোচনা শেষ হওয়ার পর তিনি নেতানিয়াহুকে সমর্থন দিতে পারেন।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর