আপনি পড়ছেন

রুশ সেনাদের অধিকৃত ভূখণ্ড পুনরুদ্ধারে পশ্চিমা মিত্রদের কাছ থেকে কয়েকশ ট্যাংক চেয়েছে ইউক্রেন। সোমবার মেসেজিং অ্যাপ টেলিগ্রামে দেওয়া এক পোস্টে এমন মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির চিফ অব স্টাফ আন্দ্রি ইয়ারমাক। খবর রয়টার্স।

ukraine leopard tankজার্মানির তৈরি লেপার্ড-২ চেয়েছে ইউক্রেন

আন্দ্রি ইয়ারমাক টেলিগ্রাম অ্যাপে লিখেছেন, 'আমাদের ১০-২০টা ট্যাংক নয়, দরকার কয়েকশ। আমাদের লক্ষ্য হল ১৯৯১ সালের সীমানা পুনরুদ্ধার করা। আর শত্রুদের যারা অর্থ প্রদান করবে, তাদেরকেও শাস্তি দেওয়া।'

ইউক্রেনের সীমানা বলতে ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর দেশটির যে ভূখণ্ড ছিল সেটির প্রতি ইঙ্গিত করেছেন আন্দ্রি ইয়ারমাক।

কিয়েভকে ট্যাংক সরবরাহের অনুরোধ করে তিনি আরও বলেন, বিশেষ করে জার্মানির তৈরি লেপার্ড-২, যা অনেক ন্যাটো সদস্যভুক্ত দেশ ব্যবহার করে। তবে এসব ট্যাংক ইউক্রেনে পাঠাতে বার্লিনের অনুমোদনের প্রয়োজন হয়।

এদিকে গেল সোমবার পোল্যান্ডের প্রধানমন্ত্রী বলেছিলেন যে, তার সরকার জার্মানির কাছে ইউক্রেনে লেপার্ড ট্যাংক পাঠানোর অনুমতি চাইবে। তবে বার্লিন সম্মত হোক বা না হোক সেগুলো পাঠানোর পরিকল্পনা করেছে পোল্যান্ড।

লেপার্ড-২ ট্যাংক কিয়েভে পাঠানোর বিষয়ে এর আগে রোববার জার্মানির পররাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, পোল্যান্ড চাইলে বার্লিন বাধা দেবে না। জাতিসংঘের অস্ত্র রেজিস্ট্রি অনুসারে, ২০১৯ সাল থেকে পোল্যান্ডের হাতে ২৪৭টি লেপার্ড-২ ট্যাংক রয়েছে।

এদিকে পূর্ব এবং দক্ষিণ ইউক্রেনের একটি অংশ দখল করে নিয়েছে রাশিয়া। এর আগে ২০১৪ সালে থেকে ক্রিমিয়া উপদ্বীপ যা মস্কোর সঙ্গে সংযুক্ত রয়েছে।