আপনি পড়ছেন

২০২৪ সালের প্যারিস অলিম্পিকে রুশ ক্রীড়াবিদদের অংশগ্রহণের সুযোগ না দিতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোকে অনুরোধ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। টানা ১১ মাস ধরে রুশ আগ্রাসন মোকাবিলা করা ইউক্রেন রাশিয়ার ওপরে চাপ সৃষ্টি করতে প্যারিস অলিম্পিকে রুশ ক্রীড়াবিদদের অংশগ্রহণ বাতিল চাইছে। খবর নিউজ এইটটিনের।

ukraine franceফাইল ছবি

গতকাল বুধবার বার্তাসংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার ফরাসি প্রেসিডেন্ট ম্যাঁক্রোর সঙ্গে ফোনে কথা বলেন প্রেসিডেন্ট জেলেনস্কি। পরে টেলিগ্রামে তিনি লেখেন, প্যারিসের অলিম্পিক গেমসে রাশিয়ার ক্রীড়াবিদদের কোনও জায়গা থাকা উচিত নয়, আমি বিশেষভাবে জোর দিয়েছিলাম।

এএফপি বলছে, গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। বেইজিংয়ে শীতকালীন অলিম্পিকের সমাপনী অনুষ্ঠানের মাত্র কয়েকদিন পরে সেই হামলা শুরু হয়েছিল।

হামলার পরপরই আন্তর্জাতিক অলিম্পিক কমিটি বেশ দ্রুত রাশিয়া এবং তার প্রতিবেশী বেলারুশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। তবে সংঘাত শুরু হওয়ার পর থেকে রাশিয়া বা বেলারুশে কোনও আন্তর্জাতিক ক্রীড়া ইভেন্টের আয়োজন করা হয়নি। একইসঙ্গে এই ধরনের বড় প্রতিযোগিতা থেকে এই দু’টি দেশের জাতীয় প্রতীকও বাদ দেওয়া হয়েছে।

আইওসি প্রধান থমাস বাচ গত বছর বলেছিলেন, তিনি চান ২০২৩ সালে ক্রীড়া নিষেধাজ্ঞা আরও প্রসারিত হোক। একইসঙ্গে ২০২৪ সালের প্যারিস অলিম্পিক এবং ইতালিতে ২০২৬ সালের শীতকালীন অলিম্পিকে একটি শক্তিশালী ইউক্রেনীয় দলও দেখতে চান তিনি।

এর আগে গত বছর ডিসেম্বরে রাশিয়ার সকল ক্রীড়াবিদকে আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে সম্পূর্ণ বাদ দেওয়ার দাবি জানিয়েছিলেন জেলেনস্কি।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর