আপনি পড়ছেন

অভিবাসীদের অবৈধ অনুপ্রবেশ বন্ধ করার প্রয়াসে তুরস্কের সাথে তাদের সীমান্ত বেড়া আরও বাড়ানোর ঘোষণা দিয়েছে গ্রিস। অন্তত ৩৫ কিলোমিটার সীমান্ত বেড়া বাড়াবে দেশটি। নাগরিক সুরক্ষামন্ত্রী টাকিস থিওডোরিকাকোস এ ঘোষণা দিয়েছেন। শেনজেন ভিসা নিউজ।

greec fenceতুর্কি সীমান্তে গ্রিসের বেড়া

গ্রিস সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, তুরস্কের সাথে বর্তমানে ৩৭.৫ কিলোমিটার দীর্ঘ সীমান্ত বেড়া রয়েছে। আরও ৩৫ কিলোমিটার বাড়ানো হবে। গ্রিক মন্ত্রী ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য ও সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতদের কাছে নতুন সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, তুরস্কের সাথে গ্রিসের ১৯২ কিলোমিটার সীমান্ত রয়েছে। বেশিরভাগ অংশে তারা বেড়া দিতে চায়। এই বেড়া ইস্পাতের তৈরি এবং এর উচ্চতা পাঁচ মিটার। নতুন ৩৫ কিলোমিটার বেড়া দিতে দেশটির খরচ হবে ১০০ মিলিয়ন ইউরো। দেশটির বাজেট থেকে এই অর্থ খরচ করা হবে।

গ্রিক মন্ত্রী বলেন, সীমান্ত রক্ষার ক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর সাথে সংহতি রক্ষা করতে চায় গ্রিস। এজন্য দেশগুলোর সমর্থন প্রয়োজন। সাইপ্রাসের রাষ্ট্রদূত কিরিয়াকোস কেনেভেজোসও ইইউ সীমান্ত রক্ষার ব্যাপারে দেশগুলোর প্রতি সহযোগিতার আহ্বান জানিয়েছেন।

এদিকে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত ম্যাথিউ লজ বলেছেন, পাচার নেটওয়ার্কের অপরাধীরা মানুষের জীবন বিপন্ন করে তুলেছে। সীমান্তের জীবন এবং মর্যাদা রক্ষার বিষয়টি অগ্রাধিকার ভিত্তিতে দেখতে হবে। যুক্তরাজ্য আর ইইউর অংশ না হলেও সীমান্ত সুরক্ষায় দেশটি ইউরোপকে সহযোগিতা করতে চায়।

ইনফো মাইগ্রান্টসের রিপোর্ট অনুসারে, প্রায় ৪০০ অভিবাসী গ্রিস থেকে প্রতিদিন ইউরোপের বিভিন্ন দেশে অনুপ্রবেশের চেষ্টা করে এবং অধিকাংশই তুরস্কে আশ্রয় পায়। গ্রিস কর্তৃপক্ষ জানিয়েছে, গত বছর গ্রিসে পৌঁছানোর চেষ্টা করা ২ লাখ ৬০ হাজার অভিবাসীকে ফেরত পাঠানো হয়। এছাড়া প্রায় ১৫০০ সন্দেহভাজন চোরাকারবারীকে গ্রেপ্তার করা হয়।

ইউরোপীয় কোস্ট গার্ড এজেন্সি ফ্রন্টেক্স জানিয়েছে, তারা গ্রিস সীমান্তে অতিরিক্ত ৪০০ বর্ডার গার্ড মোতায়েন করবে। বর্তমানে ১ হাজার ৮০০ সীমান্তরক্ষী সীমান্তে মোতায়েন রয়েছে। অভিবাসীদের ইস্যু নিয়ে গ্রিস ও তুরস্ক প্রায়ই বাদানুবাদে জড়িয়ে পড়ে। উভয় দেশের কর্তৃপক্ষ অভিবাসীদের ক্রমবর্ধমান চাপের বিষয়ে পরস্পর দোষারোপ করে থাকে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর