আপনি পড়ছেন

সৌদি সরকার সে দেশে শ্রীলঙ্কা থেকে গৃহকর্মী নিয়োগে সর্বোচ্চ ১৫ হাজার রিয়াল (১৪ লাখ ৫১ হাজার শ্রীলঙ্কান রুপি) ব্যয়সীমা বেঁধে দিয়েছে। গত সেপ্টেম্বরে বাংলাদেশসহ পাঁচটি দেশ থেকে গৃহকর্মী নিয়োগে ব্যয়সীমা বেঁধে দেওয়ার পর এবার শ্রীলঙ্কার ক্ষেত্রেও একই রকম নির্দেশনা দেওয়া হলো। খবর সৌদি গেজেট।

domestic worker saudi arabiaগৃহকর্মী নিয়োগে সর্বোচ্চ ব্যয়সীমা বেঁধে দিয়েছে সৌদি সরকার

সৌদি আরবের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় (এমওএইচআরএসডি) গৃহকর্মী নিয়োগে ব্রোকারেজ সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে শ্রীলঙ্কা থেকে গৃহকর্মী নিয়োগের ভ্যাট-পূর্ব ব্যয় ১৫ হাজার রিয়ালের মধ্যে রাখার নির্দেশনা দিয়েছে। সৌদি শ্রমবাজারে নিয়োগের ব্যয় তদারকির অংশ হিসেবে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

এর আগে সেপ্টেম্বরে এক নির্দেশনায় বলা হয়, বিভিন্ন দেশ থেকে গৃহকর্মী নিয়োগের ক্ষেত্রে রিক্রুটিং এজেন্সিগুলোকে অবশ্যই সৌদি সরকার নির্ধারিত ব্যয় সীমা অনসুরণ করতে হবে। এর অন্যথায় সংশ্লিষ্ট কোম্পানিকে অর্থদণ্ডের মুখোমুখি হতে হবে।

এতে বলা হয়, গৃহকর্মী নিয়োগের সময় সর্বোচ্চ ব্যয় উগান্ডা থেকে ৯ হাজার ৫০০ রিয়াল, থাইল্যান্ড থেকে ১০ হাজার রিয়াল, কেনিয়া থেকে ১০ হাজার ৮৭০ রিয়াল, বাংলাদেশ থেকে ১৩ হাজার রিয়াল (আজকের বিনিময় হার অনুযায়ী বাংলাদেশি ৩ লাখ ৬৮ হাজার ২৯০ টাকা) ও ফিলিপাইন থেকে ১৭ হাজার ২৮৮ রিয়ালের মধ্যে রাখতে হবে। এর মধ্যে ভ্যাট অন্তর্ভুক্ত হয়নি।

সৌদি সরকার বলেছে, রিক্রুটিং সেবার মানোন্নয়ন, শ্রমবাজারের আকর্ষণ বৃদ্ধির লক্ষ্যে বৈশ্বিক শ্রমবাজারের মানের সঙ্গে সামঞ্জস্য রেখে এসব ব্যয়সীমা নির্ধারণ করা হয়েছে। সংশ্লিষ্টরা এ সংক্রান্ত নির্দেশনা অনুসরণ করছে কিনা তা মুসানাদ ই-ভিসা প্ল্যাটফর্মের মাধ্যমে তদারক করা হবে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর