আপনি পড়ছেন

ভূমিকম্পের ধ্বংসস্তুপের নিচে জন্ম নিয়েছে এক শিশু। সন্তান প্রসবের পর মা মারা গেলেও নবজাতককে জীবিত উদ্ধার করা হয়েছে। সিরিয়ার আফরিন শহরে গতকাল এ ঘটনা ঘটেছে।

syria afrin earthquake babyধ্বংসস্তুপের নিচ থেকে জীবিত অবস্থায় উদ্ধার হয়েছে নবজাতক

আফরিন শহরের জিনদেরিস এলাকায় ধ্বংসস্তুপের নিচে প্রসূতি মায়ের পাশে নবজাতক শিশুকে দেখতে পান উদ্ধারকর্মীরা। দীর্ঘ সময় ধরে তারা ভেঙে পড়া ছাদ ও বিম সরিয়ে শিশুটিকে উদ্ধার করে আনেন। তবে শিশুটির মা বেঁচে ছিল না। উদ্ধারের পর শিশুটিকে আলেপ্পোর আল-নাজেম হাসপাতালে ভর্তি করা হয়েছে।

স্থানীয় একটি সূত্র জানায়, নবজাতক শিশুটির পরিবার যুদ্ধবিধ্বস্ত দেইর-আজ-জোর থেকে এসে আফরিনে বসবাস করছিল। সোমবার সকালে ভূমিকম্পের ধ্বংসস্তুপ থেকে শিশুটির বাবার মরদেহ উদ্ধার করা হয়। শিশুটির মা সন্তান জন্মদানের পরই মৃত্যুবরণ করেন।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে প্রাণহানির সংখ্যা ২০ হাজার ছাড়াতে পারে। দুই দেশে ১৪ লাখ শিশুসহ প্রায় আড়াই কোটি মানুষ ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে সংস্থাটি জানায়।

এর আগে তুরস্ক ও সিরিয়ায় কর্মকর্তারা এখন পর্যন্ত যথাক্রমে ৩ হাজার ৪১৯ ও ১ হাজার ৫৮১ জনের মরদেহ উদ্ধারের কথা জানান। এছাড়া তুরস্কে ছয় হাজার ও সিরিয়ায় অজ্ঞাতসংখ্যক ভবন ভূমিকম্পে বিধ্বস্ত হয়েছে।

উপর্যুপরি আফটার-শক বা ভূমিকম্প-পরবর্তী কম্পনের কারণে উদ্ধার তৎপরতা ব্যাহত হচ্ছে। আজ সকালেও তুরস্কের মালাটয়া এলাকায় ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প হয়েছে। ভূমিকম্প বিধ্বস্ত এলাকায় প্রাণ ও সম্পদের ক্ষয়ক্ষতি সীমিত করতে উদ্ধারকর্মীদের সময়ের সঙ্গে পাল্লা দিতে হচ্ছে।

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.