আপনি পড়ছেন

সৌদি আরবের জেদ্দার হজ টার্মিনালে ইসলামিক আর্টস বিয়েনালে প্রদর্শিত হচ্ছে মুসলিম ইতিহাসের নানা নিদর্শন। এই বিয়েনালে অংশ নিয়েছে উজবেকিস্তানও। তাদের গ্যালারিতে প্রদর্শন করা হচ্ছে প্রাচীন আমলের কোরআনের দুটি পৃষ্ঠা। এবারই দর্শনার্থীরা প্রথমবারের মতো এই মূল্যবান জিনিসটি প্রত্যক্ষ করার সুযোগ পাচ্ছেন। খবর আরব নিউজ।

visitors will have an opportunity to witness the quranকোরআনের সেই দুটি পৃষ্ঠা

জেদ্দার ইসলামী আর্টস বিয়েনালে এবার এক ডজনের মতো প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এরমধ্যে অন্যতম মধ্যপ্রাচ্যের দেশ উজবেকিস্তান। উজবেক দলটি ইসলামী যুগের ১৭টি নৃতাত্ত্বিক এবং টেক্সটাইল প্রদর্শন করছে। সংগ্রহগুলো উজবেকিস্তানের স্টেট মিউজিয়াম অব আর্টস, উজবেকিস্তানের স্টেট মিউজিয়াম অব হিস্ট্রি, দ্য সমরকন্দ মিউজিয়াম-রিজার্ভ থেকে আনা হয়েছে। এখানে প্রদর্শিত হচ্ছে ইমাম আল বুখারির ‘আল-জামিউস সহিহ’, ১০-১২ শতকের সমরকন্দ ও আফ্রাসিয়াব থেকে সিরামিক জগ, মগ এবং জমকালো পুরুষদের পোশাক, বুটসহ বেশ কিছু অনন্য নিদর্শন, যেগুলো উজবেকিস্তানের চারু ও কারুশিল্পে ইসলামী যুগের প্রতিনিধিত্ব করছে।

তবে তাদের সবচেয়ে দামি নিদর্শন প্রাচীনতম উজবেক কোরআনের দুটি পাঠযোগ্য পৃষ্ঠা। একে বলা হচ্ছে অষ্টম শতাব্দীর কাট্টা ল্যাঙ্গার কোরআন। ইসলামিক বিশ্বের প্রাচীনতম পাণ্ডুলিপিগুলোর অন্যতম এই কোরআন পাণ্ডুলিপির নামকরণ করা হয়েছে একটি উজবেক গ্রামের নামে। প্যারিসের ল্যুভর মিউজিয়ামের বিশেষজ্ঞদের সহযোগিতায় সম্প্রতি এর ১৩টি পৃষ্ঠা পুনরুদ্ধার করা হয়েছে। এর মধ্যে দুটি পৃষ্ঠা জনসাধারণের দেখার জন্য প্রথমবারের মতো উন্মুক্ত করা হয়েছে।

visitors will have an opportunity to witness the treasure troveআর্ট বিয়েনালে প্রদর্শিত কোরআন

উজবেকিস্তানের শিল্প ও সংস্কৃতি উন্নয়ন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক গায়ানে উমেরোভা প্রদর্শনে থাকা নিদর্শনগুলোর ব্যাপারে বলেন, প্রথমবারের মতো উজবেকিস্তানের বাইরে এসব নিদর্শন দেখানো হচ্ছে। এই নিদর্শনগুলো আসলে প্রদর্শনের জন্য নয়, বরং গবেষণার বস্তু হিসেবেই বেশি ব্যবহৃত হয়েছিল।

এসব জিনিস প্রদর্শনীর জন্য সৌদিতে নিয়ে আসতে পারাকে আমরা সৌভাগ্যের বিষয় মনে করছি। কারণ এ প্রদর্শনীকে আমরা ইসলামিক সংস্কৃতির জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করছি। তাই ইসলামি সংস্কৃতির দেশ হিসেবে আমাদের জন্যও এই প্রদর্শনীতে অংশ নেওয়াটা দরকার ছিল।

কোরআনের পৃষ্ঠাগুলোর ব্যাপারে তিনি বলেন, এগুলো খুব সতর্কতার সাথে ইসলামিক আর্টস বিয়েনেলে আনা হয়। পরে দ্রুত এটিকে জলবায়ু এবং আলো নিয়ন্ত্রিত পরিষ্কার বাক্সে রাখা হয়।

উল্লেখ্য, জেদ্দার ইসলামিক আর্টের বায়নালের কিউরেটরিয়াল দলে সৌদি আরব, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ আফ্রিকার বিশেষজ্ঞরা অংশ নিয়েছেন।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.