সৌদি আরবের প্রথম নারী নভোচারী রায়ানাহ বার্নাভি এবং তার সহকর্মী আলি আল-কারনি আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) যাত্রা শুরু করেছেন। বেসরকারিভাবে ‘অ্যাক্সিওম স্পেস’ নামে একটি সংস্থার উদ্যোগে তারা সেখানে যাচ্ছেন। খবর আরব নিউজ ও আল জাজিরা।

rayyanah barnawi far left and her colleague ali al qarni far rightমহাকাশ মিশনের চার নভোচারী

স্থানীয় সময় গতকাল রোববার বিকেল পাঁচটা ৩৭ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ কানাভেরালের কেনেডি স্পেস সেন্টার থেকে তাদের যাত্রা শুরু হয়। স্তন ক্যানসার বিষয়ক গবেষক রায়ানাহ সৌদির প্রথম নারী নভোচারী। অন্যদিকে তার সহযোগী আলি একজন যুদ্ধবিমানের পাইলট। তারা ‘অ্যাক্সিওম মিশন ২’ মহাকাশে যাচ্ছেন।

রায়ানাহ ও আলির পাশাপাশি এই মিশনে যুক্ত রয়েছেন আরও দু’জন- নাসার সাবেক নভোচারী পেগি উইলসন এবং টেনেসির ব্যবসায়ী জন শফনার। পেগি এই নিয়ে চতুর্থবারের মতো আন্তর্জাতিক স্পেস স্টেশনে যাচ্ছেন। এই মিশনে পাইলট হিসেবে দায়িত্ব পালন করছেন জন শফনার।

rayyanah barnawi and ali al qarniরায়ানাহ ও আলি আল-কারনি

আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে তারা আটদিন অবস্থান করবেন। এ সময়ের মধ্যে সেখানে অন্তত ২০ রকম পরীক্ষা-নিরীক্ষা চালানো হবে। এরমধ্যে সৌদি বিজ্ঞানীদের তৈরি ১৪টি প্রকল্প রয়েছে, যা মানব দেহতত্ত্ব, কোষ জীববিজ্ঞান এবং প্রযুক্তি উন্নয়নের মতো বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক অগ্রগতি এনে দেবে বলে ধারণা করা হচ্ছে।

মহাকাশ স্টেশনে এরইমধ্যে আরও সাতজন নভোচারী রয়েছেন। তিনজন করে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের নাগরিক ছাড়াও সেখানে রয়েছেন সংযুক্ত আরব আমিরাতের সুলতান আল নেয়াদি। সম্মিলিতভাবেই তারা সেখানে মহাকাশ গবেষণা চালাবেন।

মহাকাশ অভিযানের অংশ হতে পেরে দারুণ খুশি রায়ানাহ। তিনি বলেন, আন্তর্জাতিক স্পেস স্টেশনে গিয়ে গবেষণার পাশাপাশি মহাশূন্যে থাকাবস্থাতেই নিজের অভিজ্ঞতা শিশুদের সঙ্গে ভাগাভাগি করতে চান তিনি। দেশের প্রথম নারী নভোচারী হিসেবে তাকে সুযোগ করে দেওয়ায় তিনি সৌদি আরব এবং দেশটির স্পেস কমিশনের প্রতি কৃতজ্ঞতা জানান। বিষয়টিকে তিনি তার প্রতি অনন্য সম্মান বলে বর্ণনা করেন।

অন্যদিকে প্রথমবারের মতো মহাকাশে যাওয়া নিয়ে বেশ উত্তেজিত আলি। তিনি বলেন, বরাবরই অজানাকে জানার আগ্রহ ছিল। আগে বিমান চালিয়েছি। এবার আকাশ ও তারাদের দেশে যাওয়ার সুযোগ পাচ্ছি। আমি  দারুণ খুশি।

রায়ানাহ ও আলি যেখান থেকে গতকাল উড্ডয়ন করেছেন, সৌদি আরবের প্রথম মহাকাশচারী, যুবরাজ সুলতান বিন সালমানও ১৯৮৫ সালে ঠিক একই জায়গা থেকে উড্ডয়ন করেছিলেন।

Stay ahead of the curve with the latest news and insights on technology, mobile computing, laptops, and outer space. Our team of expert writers brings you in-depth analysis of the latest trends and breakthroughs, along with hands-on reviews of the newest gadgets and devices. From the latest smartphones to the mysteries of the cosmos, we've got you covered.