আপনি পড়ছেন

চলতি বছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় ৫১টি শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থীই উত্তীর্ণ হতে পারেনি। আজ রোববার প্রকাশিত এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল থেকে এই তথ্য পাওয়া গেছে। গত বছর এমন প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৪৮টি।

logo ministry of educationশিক্ষা মন্ত্রণালয়ের লোগো

এবার ১ লাখ ৮২ হাজার ১২৯ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে এবং গড় উত্তীর্ণের হার ৮৩.০৪ শতাংশ। এর মধ্যে ৯৮ হাজার ৭৭৬ জন ছাত্রী এবং ৮৩ হাজার ৩৫৩ জন ছাত্র রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ১০টা ৫৫ মিনিটে তার সরকারি বাসভবন গণভবনে ফলাফল প্রকাশ করেন। তার আগে শিক্ষামন্ত্রী দীপু মনি ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

এ বছর এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়েছিল ১৫ ফেব্রুয়ারি। সাধারণত পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশের রেওয়াজ রয়েছে। ২০২৩ সালে পাসের হার ছিল ৮০.৩৯ শতাংশ এবং ২০২২ সালে ৮৭.৪৪ শতাংশ।

এবার মোট ২০ লাখ ২৪ হাজার ১৯২ শিক্ষার্থী ১১টি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছিল। নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৬ লাখ ৬ হাজার ৮৭৯।

মাদ্রাসা বোর্ড থেকে এবার ২ লাখ ৪২ হাজার ৩১৪ জন শিক্ষার্থী দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করে এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ২৬ হাজার ৩৭৩ জন।