আপনি পড়ছেন

এসএসসি ও সমমান পরীক্ষার ফলের ভিত্তিতে এবার শুরু হচ্ছে একাদশ শ্রেণিতে ভর্তির কার্যক্রম। আজ রবিবার (২৬ মে) শুরু হচ্ছে অনলাইনে ভর্তির আবেদন। আবেদন প্রক্রিয়া চলবে ১১ জুন পর্যন্ত। এবারও অনলাইনে তিন ধাপে আবেদন নেওয়া হবে।

xi admission 1একাদশ শ্রেণিতে অনলাইনে ভর্তির আবেদন আজ রবিবার (২৬ মে) শুরু হচ্ছে

একাদশ শ্রেণির ২০২৪-২৫ শিক্ষাবর্ষে ভর্তির নীতিমালা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। নীতিমালাতেই নির্ধারণ করা হয়েছে কলেজে সর্বোচ্চ ভর্তি ফি। শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালা অনুযায়ী, শিক্ষার্থীরা https://xiclassadmission.gov.bd ওয়েবসাইটে গিয়ে অনলাইনে ভর্তির আবেদন করবেন। ১৫০ টাকা আবেদন ফি জমা দিয়ে পছন্দক্রমের ভিত্তিতে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করা যাবে।

আবেদনে একজন শিক্ষার্থী যে কয়টি কলেজ পছন্দক্রমে রাখবেন, তার মধ্য থেকে মেধা, কোটা (প্রযোজ্য ক্ষেত্রে) ও পছন্দক্রমের ভিত্তিতে যেকোনো একটি কলেজে তার ভর্তি নির্ধারণ করা হবে। শুধু শিক্ষার্থীদের এসএসসি বা সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে এই ভর্তি নির্ধারিত হবে।

এবার এসএসসি ও সমমান পরীক্ষায় দেশের ১১টি শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ১৩ হাজার ৫৯৭ জন। তাদের মধ্যে পাস করেছে ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন। অন্যদিকে সারা দেশে কলেজগুলোতে একাদশ শ্রেণিতে ভর্তিযোগ্য আসন রয়েছে প্রায় ২৫ লাখ। পাসকৃত সব শিক্ষার্থী ভর্তি হলেও এবার একাদশে ৮ লাখের বেশি আসন ফাঁকা থেকে যাবে। তাই এবারও শিক্ষার্থী সংকটে পড়বে অনেক কলেজ।

ঢাকা শিক্ষা বোর্ড জানিয়েছে, প্রথম ধাপে ভর্তির জন্য নির্বাচিত ছাত্র-ছাত্রীর তালিকা প্রকাশ করা হবে ২৩ জুন। ভর্তির নিশ্চায়ন করতে হবে ২৯ জুনের মধ্যে। দ্বিতীয় ধাপে ভর্তির আবেদন শুরু হবে ৩০ জুন থেকে, যা চলবে ২ জুলাই পর্যন্ত।

দ্বিতীয় ধাপে আবেদন করা শিক্ষার্থীদের ফল ৪ জুলাই প্রকাশ হবে। একইদিন প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের মাইগ্রেশনের ফলও প্রকাশ করা হবে। দ্বিতীয় ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি নিশ্চায়ন ৫ জুলাই থেকে ৮ জুলাই পর্যন্ত।

তৃতীয় ধাপে ভর্তির আবেদন শুরু হবে ৯ জুলাই, যা চলবে ১০ জুলাই পর্যন্ত। দ্বিতীয় ধাপের মাইগ্রেশন এবং তৃতীয় ধাপের ফল প্রকাশিত হবে ১২ জুলাই। তৃতীয় ধাপের ভর্তির নিশ্চায়ন ১৩ থেকে ১৪ জুলাইয়ের মধ্যে করতে হবে।

সব ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি শুরু হবে ১৫ জুলাই। ভর্তি কার্যক্রম চলবে ১০ দিন। অর্থাৎ, ২৫ জুলাই একাদশ শ্রেণির ভর্তির কার্যক্রম শেষ হবে। আর একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে ৩০ জুলাই।