আপনি পড়ছেন

আপনি চাইলে এবার অদৃশ্যও হতে পারবেন। এতোদিন পর্যন্ত সিনেমা বা গল্পে যা সম্ভব ছিলো, এবার বিজ্ঞানের কল্যাণে বাস্তবেই তা হবে। অদৃশ্য হয়ে যাওয়ার দারুণ একটি পন্থা বানিয়েছেন যুক্তরাষ্ট্রের রচেস্টার বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী। তারা দেখিয়েছেন কিভাবে বাস্তব একটি দৃশ্যকে অন্য দৃশ্য দিয়ে বদলে নির্দিষ্ট কিছুকে অদৃশ্য করে দেয়া যায়।

অদৃশ্য করার জন্য বিজ্ঞানিরা খুব অল্প মূল্যের পদ্ধতি আবিস্কার করেছেন। এতে সাশ্রয়ী মূল্যের বিশেষ লেন্স ব্যবহার করা হয়েছে। এতে আপনার চোখের সামনে থাকা দৃশ্যকে অন্য দৃশ্য দিয়ে বদলে ফেলা যাবে। আপনি চাইলে আপনার সামনে থাকা বন্ধুর দৃষ্টি থেকেও আড়াল হয়ে যেতে পারবেন এই পদ্ধতি অবলম্বন করে।

অদৃশ্যকরণ পদ্ধতির গবেষণার সাথে সংশ্লিষ্ট একজনের বরাত দিয়ে খবর করেছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম। ওই ব্যক্তির নাম জোসেফ চোয়া। তিনি জানান, তারা পদ্ধতিটির মাধ্যমে মুখমণ্ডল, একটি হাত ও একটি লাঠি অদৃশ্য করতে পেরেছেন। পদ্ধতিটি আরো উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছেন তারা।

তিনি জানান, এখানে অদৃশ্য মানে আসলেই কোনো ব্স্তুর অস্তিত্ব বিলীন করা নয়; বরং বস্তুর সামনে অন্য বস্তুর অবিকল ছবি নিয়ে আসা হয়। এতে করে আসল বস্তুটি আর দৃষ্টিসীমায় ধরা পড়ে না। পুরোটাই আসলে আলো-ছায়ার খেলা।