advertisement
আপনি পড়ছেন

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার একটি প্রস্তাব উত্থাপন করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। গণমাধ্যম জানিয়েছে, সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়ার আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রতিক্রিয়ায় এই প্রস্তাব আনা হয়েছে।

kim jong un donald trump

যুক্তরাষ্ট্রের এই প্রস্তাবে উত্তর কোরিয়া থেকে কয়লা, ইস্পাত, আয়রন স্টোন, সিসা ও সামুদ্রিক খাবার রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করার বিষয়ে উল্লেখ করা হয়েছে। আজ শনিবার রাতে নিরাপত্তা পরিষদে এই প্রস্তাবের ওপর ভোট গ্রহণের কথা রয়েছে।

বিশেষজ্ঞরা মনে করছেন, উত্তর কোরিয়ার মিত্র দেশ ও প্রধান পৃষ্ঠপোষক চীনের নিরাপত্তা পরিষদে ভেটো ক্ষমতা থাকায় এই প্রস্তাব পাস নাও হতে পারে। যদিও গণমাধ্যমের খবরে প্রকাশিত হয়েছে, নিরাপত্তা পরিষদে উত্তর কোরিয়ার বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণের বিষয়ে যুক্তরাষ্ট্র চীনের সঙ্গে আলাপ করেছে।

প্রসঙ্গত, উত্তর কোরিয়ার সরকারি মাধ্যম থেকে জানানো হয়েছে যে, উত্তর কোরিয়া সম্প্রতি যে আইসিবিএম’র সফল পরীক্ষা চালিয়েছে তার সাহায্যে সমগ্র যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডকে টার্গেটে রাখা যায়। এরপর থেকেই দেশটির বিরুদ্ধে পাল্টা পদক্ষেপের পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র।