আপনি পড়ছেন

প্রকৃতিতে তীব্র তাপদাহ চলছে। গরমে একেবারে পাগল হয়ে যাওয়ার অবস্থা সবার। এই সময় ঘরের বাইরে রোদে পুড়ে ঘামে ভিজে একাকার অবস্থা হওয়ার পর বাসায় ফিরেও যদি এই গরম পোহাতে হয় তাহলে আর কারই বা ভালো লাগে। যাদের বাড়িতে শীতাতপ নিয়ন্ত্রণের ব্যবস্থা আছে তাদের তো কোনো চিন্তা নেই। কিন্তু যারা এখনও এসি’র মালিক হতে পারেন নি তারা কী করবেন?

তাদের জন্যও ব্যবস্থা আছে। ঘরে এসি নেই তো কী হয়েছে। শুধু কষ্ট করে একটা টেবিল ফ্যানের ব্যবস্থা করে ফেলুন। তাহলেই ঘর থেকে গরম দৌড়ে পালাবে।

বিশেষ করে রাতে ঘুমানোর সময়ই গরম হাওয়া মানুষকে বেশি ভোগায়। তাই রাতে ঘর ঠাণ্ডা রাখতে টেবিল ফ্যানটিকে কাজে লাগান। সাথে এক বাটি বরফের ব্যবস্থাও করুন।

এরপর ঘরের জানালার সামনে গিয়ে পর্দা সরিয়ে টেবিল ফ্যানটিকে ছেড়ে দিন। অবশ্যই জানালা ফ্যানের পিছন দিকে থাকবে। যাতে বাইরের ঠাণ্ডা বাতাস টেনে আনতে পারে ফ্যানটি। এরপর ফ্যানের সামনে যেখানে বাতাস সরাসরি লাগছে সেখানে বরফের বাটিটি রেখে দিন। এবার ফ্যানের বাতাস ঘরে ঢোকার সময় বরফের বাটি ঘেঁষে আসবে।

এবার কিছুক্ষণ অপেক্ষা করুন। দেখবেন, অল্প কিছুক্ষন পরেই আপনার ঘর হয়ে গেছে ঠাণ্ডা হিমশীতল। বরফ গলে যাওয়ার অনেকক্ষণ পরও আপনি ঠাণ্ডা বাতাস পেতে থাকবেন।

 

আপনিও আরও পড়তে পারেন

গরমে খাবার ভালো রাখতে চাইলে

ডিম ভালো থাকবে অনেকদিন

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর