ছেলে বখাটে হলে কিংবা এলোমেলো জীবন যাপনে অভ্যস্থ হলে এখনো তাকে বিয়ে করিয়ে দেয়ার পরামর্শ দেন এলাকার বয়স্ক মুরুব্বীরা। এমনকি ছেলে যদি নেশাগ্রস্ত হয়ে পড়ে তাতেও দিয়ে থাকেন একই পরামর্শ। এবার এই সব পরামর্শেরই বৈজ্ঞানিক সত্যতা প্রমাণ করলেন গবেষকরা। তারা জানালেন, মদের নেশা চলে যাবে বিয়ে করলেই!

সম্প্রতি ক্লিনিক্যাল অ্যান্ড এক্সপেরিমেন্টাল রিসার্চ জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে উপস্থাপন করা হয়েছে এমনই তথ্য। গবেষকরা মদ্যপানে অভ্যস্ত ১৮ থেকে ৪০ বছরের পুরুষদের ওপর দীর্ঘদিন এই গবেষণা চালান। এতে দেখা যায়, বিয়ের আগে মদ পানে নেশাগ্রস্ত হয়ে থাকা লোকেরা বিয়ের পর আমূল বদলে যায়। বিয়ের পর তাদের অর্থ আয়ের বিভিন্ন কাজে সম্পৃক্ত হওয়ার প্রবণতা বেশি লক্ষ করা যায়। 

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের মিসৌরি বিশ্ববিদ্যালয়ের গবেষক ম্যাথু লি বলেছেন, ‘আমরা আগে থেকেই ধারণা করে আসছিলাম বিয়ে করলে যে কারো ক্ষেত্রেই বাজে অভ্যাস ক্রমেই দূর হতে থাকে। আর মদ পান করার মত নেশা পরিবর্তন হয় আরো দ্রুত। আমাদের এ অনুমান সত্যি প্রমাণিত হয়েছে। আমরা গবেষণায় দেখেছি মদ পান করার অভ্যাস কমাতে বিয়ে একটি প্রধান সহায়ক ভূমিকা পালন থাকে। পাশাপাশি আমাদের গবেষণায় এও ওঠে এসেছে যে, সাধারণত যে যুবকরা বিয়ের আগে অত্যধিক মদ্যপানে আসক্ত হয়ে পড়ে বিয়ের পর তাদের এই বাজে অভ্যাসের জন্য বিপদে পড়তে হয়।'

সাধারণত মদ্যপ ব্যক্তি সমাজ থেকে ধীরে ধীরে বিচ্ছিন্ন হয়ে পড়ে। এ জন্য সবক্ষেত্রেই সে খারাপ ব্যবহার প্রকাশ করতে আগ্রহী হয়ে উঠে। কিন্তু বিয়ের মাধ্যমে যদি তাকে একজন স্থায়ী সঙ্গীর ব্যবস্থা করে দেয়া হয় তাহলে তার ব্যবহারেও অনেক পরিবর্তন আসে। গবেষকরা দাবী করেন, সঙ্গী পাওয়ার পর একজন মাদকাসক্ত ব্যক্তি নিজেকে শোধরানোর আপ্রাণ চেষ্টা করতে থাকে।

 

আপনি আরো পড়তে পারেন

চোখ দেখে রোগ নির্ণয়

দুধ-আনারস একসাথে মিলে বিষ হয়?

ট্যালকম পাউডারে ক্যান্সারের ঝুঁকি!

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.