আপনি পড়ছেন

সোমবার ভারতের উদ্দেশ্যে ঢাকা ছাড়ছে বাংলাদেশ ‘এ’ দল। দলটির নেতৃত্বে আছেন জাতীয় দলে বাঁহাতি মিডল অর্ডার ব্যাটসম্যান মুমিনুল হক। অনূর্ধ্ব-১৭’র পর এবারই প্রথম জাতীয় পর্যায়ের কোনো দলকে নেতৃত্ব দিচ্ছেন তিনি। ভারত সফরে মুমিনুলের পূর্ণ মনোযোগ ধারাবাহিকতা ধরে রাখার দিকে। তার মতে, বাংলাদেশ এখন ধারাবাহিক ভালো ক্রিকেট খেলছে। টানা সাফল্যও মিলছে সে কারণেই। ভালো খেলার ধারাবাহিকতা তাই ধরে রাখতে হবে ভারতীয় ‘এ’ দলের বিপক্ষে এই সিরিজেও।

সোমবার ঢাকা ছাড়ার আগে রোববার সংবাদ মাধ্যমের মুখোমুখি হন মুমিনুল। আসন্ন সিরিজে দলে লক্ষের কথা জানাতে গিয়ে তিনি বলেন, ‘বাংলাদেশ এখন ভালো ক্রিকেট খেলছে। এই সিরিজেও সেটা খেলে সিরিজ জিততে চাই আমরা।’

সিরিজে ভারতীয় ‘এ’ দলের বিপক্ষে তিনটি ওয়ানডে খেলবে বাংলাদেশ। থাকছে দুটি তিনদিনের ম্যাচও। সেখানে এক ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ভারতীয় ‘এ’ দল। অন্য ম্যাচে মুমিনুলরা খেলবেন রঞ্জি ট্রফির চ্যাম্পিয়ন কর্নাটকের সাথে। অস্ট্রেলিয়া সিরিজের আগে এই সিরিজটি জাতীয় দলের খেলোয়াড়দের বিশেষ প্রস্তুতির উপলক্ষ হয়ে এসেছে বলে মনে করছেন দলটির অধিনায়ক।

অধিনায়কত্বের উল্লেখযোগ্য অভিজ্ঞতা না থাকলেও হঠাৎ করেই মুমিনুলের কাঁধে দেয়া হয়েছে অধিনায়কত্বের ভার। যা কিছুটা হলেও অবাক করেছে তাকে। ব্যাটসম্যান হিসেবে নিজের কার্যকরিতা এবং অধিনায়ক হিসেবে দূরদর্শিতা মুমিনুলকে এই সিরিজে দেখাতে হবে। যা বিশাল এক চ্যালেঞ্জ। মুমিনুল অবশ্য এই চ্যালেঞ্জটা গ্রহণ করছেন হাসিমুখেই।

তিনি বলেন, ‘এটা তো নিশ্চয় গলির ক্রিকেট নয়। এখানে চাপ ও চ্যালেঞ্জ থাকবেই। এই চাপটা সামাল দিতে হবে সেটা না পারলে ক্রিকেটই খেলার দরকার নেই।’ অধিনায়ক হিসেবে নিজেকে মূল্যায়ন করতে বললে মুমিনুল বলেন, ‘বিষয়টি নিয়ে গভীরভাবে চিন্তা করিনি। ভবিষ্যতে হয়তো করবো। তবে আমার মাথা ঠাণ্ডা। এটা হয়তো অধিনায়ক হিসেবে আমার সিদ্ধান্ত নিতে সহায়তা করবে।’

ভারত সফরের 'এ' দল: মুমিনুল হক (অধিনায়ক), এনামুল হক বিজয়, রনি তালুকদার, লিটন দাস, সাব্বির রহমান, সৌম্য সরকার, নাসির হোসেন, সাকলাইন সজিব, আরাফাত সানি, রুবেল হোসেন, শফিউল ইসলাম, আল আমিন হোসেন, তাসকিন আহমেদ, শুভাগত হোম এবং জুবায়ের হোসেন লিখন।

 সফরসূচি:

ম্যাচ প্রতিপক্ষ তারিখ ভেন্যু
প্রথম ওয়ানডে ভারতীয় 'এ' দল ১৬ সেপ্টেম্বর ব্যাঙ্গালুরু
দ্বিতীয় ওয়ানডে ভারতীয় 'এ' দল ১৮ সেপ্টেম্বর ব্যাঙ্গালুরু
তৃতীয় ওয়ানডে ভারতীয় 'এ' দল ২০ সেপ্টেম্বর

ব্যাঙ্গালুরু

প্রথম তিন দিনের ম্যাচ কর্নাটক ২২ থেকে ২৪ সেপ্টেম্বর  মহীশূর
দ্বিতীয় তিন দিনের ম্যাচ ভারতীয় 'এ' দল ২৭ থেকে ২৯ সেপ্টেম্বর ব্যাঙ্গালুরু

 

আপনি আরো পড়তে পারেন

সাময়িক নিষেধাজ্ঞায় শাহাদাত

পাপন: শাহাদাতের পাশে নেই বিসিবি

ইয়ান পন্ট: আমির ওয়াসিমের চেয়েও সম্ভাবনাময়

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর