আপনি পড়ছেন

বাসায় নতুন মাইক্রোওয়েভ ওভেন আনা হলে এটির ব্যবহার নিয়ে অনেকেই খুব সমস্যায় পড়েন। কোন কোন জিনিস ওভেনে গরম করা উচিত আর কী গরম করা উচিত নয়, তা আমরা অনেকেই জানি না। আবার খাবারের পাত্রটি কীসের তৈরি সেটার ওপরও ওভেনের ব্যবহার ভিন্ন হতে পারে। জেনে নিন মাইক্রোওয়েভ ওভেনের ব্যবহার।

use of microwave oven

মাংস ফ্রিজ থেকে বের করে তাৎক্ষণিক কখনোই ওভেনে দেয়া যাবে না। এতে মাংসের ওপরের সাইড গরম হলেও ভিতরে পুরোটাই ঠাণ্ডা থেকে যাবে। ফ্রিজের মাংস ওভেনে রান্না করতে চাইলে প্রথমে পানিতে ভিজিয়ে নিয়ে মাংসের জমাট ভাবটা কাটিয়ে নিন।

ডিম কখনোই ওভেনে সেদ্ধ করতে দেয়া উচিত নয়। ওভেনে থাকা স্বল্পদৈর্ঘ্যের তরঙ্গপ্রবাহ ডিমকে সেদ্ধ হওয়ার আগেই ফাটিয়ে দিতে পারে। ফলে নতুন ঝামেলায় পড়বেন।

প্লাস্টিকের কোনো পাত্র ওভেনে না দেওয়াই ভালো। কারণ প্লাস্টিকে থাকা কিছু ক্ষতিকর উপাদান ওভেনের গরমে খাদ্যের সাথে মিশে যেতে পারে। তাই ‘মাইক্রোওয়েভ ওভেনের জন্য নিরাপদ’—এ রকম লেখা ছাড়া কোনো প্লাস্টিকের পাত্র ওভেনে দেয়া উচিত নয়। তবে কাঁচ বা সিরামিকের পাত্রে সমস্যা নেই।

স্টেইনলেস স্টিলের কোনো পাত্র ওভেনে দেয়া ঠিক নয়। কোনো পাত্রে সোনালি রঙের কাজ করা থাকলে সেটা ওভেনের ভেতর বিদ্যুতের ঝিলিক সৃষ্টি করতে পারে। এতে ওভেনের ক্ষতি হয়। তাই এগুলো এড়িয়ে চলুন।

ওভেনে কখনোই পাত্র গরম হয় না, বরং এর ভেতরের খাদ্যবস্তু গরম হয়। তাই খাওয়ার আগে সবসময় হঠাৎ মুখে না দিয়ে আগে গরমের মাত্রা পরীক্ষা করে নিন।

আপনি আরও পড়তে পারেন

মশা থেকে রেহাই খুব সহজে

গুছিয়ে রাখুন পড়ার টেবিল

জুতোকে বানিয়ে ফেলুন পানি নিরোধক!

গুগল নিউজে আমাদের প্রকাশিত খবর পেতে এখানে ক্লিক করুন...

খেলাধুলা, তথ্য-প্রযুক্তি, লাইফস্টাইল, দেশ-বিদেশের রাজনৈতিক বিশ্লেষণ সহ সর্বশেষ খবর