আপনি পড়ছেন

প্রকৃতিতে নতুন ঋতু মাত্রই শুরু হয়েছে। এই সময়ে ঘর ও পরিবার নিয়ে আপনার একটু বাড়তি চিন্তা-ভাবনা করা দরকার। মৌসুম পরিবর্তনের সময়ে নানান রোগবালাই এবং ঘরের পরিষ্কার পরিচ্ছন্নতা নিয়ে সচেতন হওয়ার প্রয়োজন আছে।

cleaning house

মৌসুমি রোগবালাই এবং ঘরের পরিচ্ছন্নতা দু’টো আলাদা ব্যাপার মনে হলেও এই দুটো জিনিস একই সুতোয় গাঁথা। ঘরে পরিষ্কার পরিচ্ছন্নতার অভাব থাকলেই অসুখ-বিসুখের সিরিয়াল লাগে। আবার বেশি অসুখ-বিসুখ হলেই ঘরদোর পরিষ্কার রাখা কঠিন হয়ে যায়।

বর্ষা ঋতু বহু আগে শেষ হলেও এখনও কোনোরকম জানান দেয়া ছাড়া লাগাতার বৃষ্টি হচ্ছে প্রকৃতিতে। এর ফলে ঘরের বাইরে কোণায় বৃষ্টির পানি জমে থাকাটা অস্বাভাবিক কিছু নয়। জমে থাকা এই বৃষ্টির পানি থেকে এডিস মশার জন্ম হতে পারে।

সম্পূর্ণ নতুন টাইপের ডেঙ্গুর ভাইরাস নিয়ে এডিস মশা আপনার চারপাশেই রয়েছে। তাই আপনার বাসা একতলায় হলে বাড়ির চারপাশের জমে থাকা পানির ব্যাপারে সতর্ক হন।

প্রতিদিন ঘর মোছার সময় পানিতে লিকুইড এন্টিসেপটিক ও সামান্য লবণ দিয়ে নিন। এতে ঘর থাকবে পোকা-মাকড় মূক্ত। এমনকি সামান্য লাল পিঁপড়া বা কালো পিঁপড়াও ঘরের সীমানায় আসবে না।

এই সময়ে ময়লা কাপড় খুব বেশি দিন ফেলে রাখতে নেই। আবহাওয়া ঠাণ্ডা পেলে ময়লা করে রাখা ওই কাপড়ে ফাঙ্গাসের আক্রমণ হতে পারে। তাই যথা যম্ভব দ্রুত ময়লা কাপড় লন্ড্রিতে পাঠিয়ে দিন।

 

আপনি আরও পড়তে পারেন

জানুন মাইক্রোওয়েভ ওভেনের ব্যবহার

মশা থেকে রেহাই খুব সহজে

গুছিয়ে রাখুন পড়ার টেবিল