আপনি পড়ছেন

শেষের শুরু হওয়া বছরটা ক্লাব মৌসুমে দুর্দান্ত কেটেছে লিওনেল মেসি ও নেইমারের। কিন্তু জাতীয় দলের হয়ে বিশ্বকাপটা তাদের জন্য খুব একটা সুখের হয়নি। যেটার আরো একটা প্রভাবটা পড়ল উয়েফার বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায়।

messi ronaldo neymar ballon d Or

যেখানে ঠাঁই হয়নি মেসি, নেইমার একজনেরও। তালিকায় নাম ওঠেনি বিশ্বজয়ী ফ্রান্সের কোনো ফুটবলারের। তবে অবধারিতভাবেই সেরা তিনে জায়গা করে নিয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। সেরা হওয়ার লড়াইয়ে পর্তুগিজ উইঙ্গার প্রতিপক্ষ হিসেবে পেয়েছেন রিয়াল মাদ্রিদে থাকা তার প্রাক্তন সতীর্থ লুকা মডরিচ ও লিভারপুল ফরওয়ার্ড মোহাম্মদ সালাহ।

সোমবার সেরা ফুটবলার নির্বাচন করার জন্য ত্রিমুখী লড়াইয়ের আনুষ্ঠানিক তালিকা দিয়েছে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা। ২০১৭-১৮ মৌসুমে ইউরোপিয়ান শীর্ষস্থানীয় দুই প্রতিযোগিতায় অংশ নেওয়া ৮০টি ক্লাবের কোচ এবং ৫৫ জন ক্রীড়া সাংবাদিকের ভোটে সেরা তিন ফুটবলার নির্বাচন করা হয়েছে।

আগের দুই বছর ইউরোপের সেরা ফুটবলারের খেতাব জিতেছিলেন রোনালদো। কিন্তু শ্রেষ্ঠত্বের হ্যাটট্রিক করাটা এবার পর্তুগিজ যুবরাজের জন্য কঠিন থেকে কঠিনতর হয়ে উঠেছে। এই লড়াইয়ে তার সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছেন মডরিচ।

রোনালদো-মডরিচ দুজনই গেল মৌসুমে রিয়াল মাদ্রিদের হয়ে টানা তৃতীয়বারের মতো উয়েফা চ্যাম্পিয়নস লিগের ট্রফি জিতেছেন। লড়াইয়ে থাকা অন্যজন মোহাম্মদ সালাহ বড় কোনো ট্রফি না জিতলেও লিভারপুলকে নিয়ে গেছেন টুর্নামেন্টের ফাইনালে। এছাড়া বছরজুড়ে গোলবন্যা বইয়ে দিয়ে ইংল্যান্ডের বর্ষসেরা হয়েছেন সালাহ।

তবে সালাহ ও রোনালদোর জন্য বিদায়ী বিশ্বকাপটা খুব একটা সুখের না হলেও মডরিচের জন্য আসরটা স্মরণীয় হয়ে আছে। তার নেতৃত্বে প্রথমবারের মতো বিশ্বমঞ্চের ফাইনালে উঠেছে ক্রোয়েশিয়া। প্রত্যাশিতভাবেই বিশ্বকাপের সেরা ফুটবলারের স্বীকৃতিস্বরূপ গোল্ডেন বল জিতেছিলেন মডরিচ।

উয়েফার নির্বাচিত কোচ ও সাংবাদিকদের ভোটে অ্যান্তনি গ্রিজম্যান হয়েছেন চতুর্থ সেরা ফুটবলার। অ্যাটলেটিকো মাদ্রিদের জার্সিতে ইউরোপা লিগ জিতেছেন তিনি। মৌসুমের শেষ দিকে স্বপ্নের বিশ্বকাপের সোনালি ট্রফি উঁচিয়ে ধরেছেন ফরাসি ফরওয়ার্ড।

বার্সেলোনার হয়ে ডাবলস জেতা মেসি হয়েছেন উয়েফার পঞ্চম সেরা ফুটবলার। আর্জেন্টাইন সুপারস্টারের পেছনে আছেন যথাক্রমে কিলিয়ান এমবাপ্পে, কেভিন ডি ব্রুয়েন, রাফায়েল ভারানে, ইডেন হ্যাজার্ড এবং সার্জিও রামোস। নেইমার আসতে পারেননি সেরা দশেও!

আগামী ৩০ আগস্ট সেরা ফুটবলারের নাম ঘোষণা করা হবে। যেখানে চ্যাম্পিয়নস লিগের নতুন মৌসুমের ড্রয়ের পাশাপাশি রোনালদো, মডরিচ কিংবা সালাহর হাতে তুলে দেয়া হবে ব্যক্তিগত নৈপুণ্যের স্বীকৃতি।