আপনি পড়ছেন

মেসুত ওজিলের আচমকা অবসর নিয়ে বিতর্ক কম হয়নি। এখনো রয়ে গেছে সেই বিতর্কের রেশ। যেখানে অনেককেই পাশে পেয়েছিলেন এই তারকা মিডফিল্ডার। স্বাভাবিকভাবেই তার পাশে এসে দাঁড়িয়েছেন আর্সেনালের নতুন কোচ উনাই এমেরি। ওজিলের পক্ষে সাফাই গাওয়ার পাশাপাশি এই সিস্টেমটারও পরিবর্তন চান পিএসজির সাবেক স্প্যানিশ কোচ।

unai emery and ozil

বিশ্বকাপ থেকে বিদায়ের পরপরই জার্মান ফুটবলের প্রধানকর্তা গ্রিনডেল ও সমর্থকদের বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগ তোলেন ওজিল। পরে জার্মানির জার্সিতে আর না খেলার সিদ্ধান্ত নেন তুর্কি বংশোদ্ভূত এই তারকা। তবে ইংলিশ ক্লাব আর্সেনালের হয়ে যথারীতি খেলে যেতে চান এই মিডফিল্ডার।

নিজের দুঃসময়ে ক্লাবকেও পাশে পাচ্ছেন ওজিল। আর্সেনাল কোচ এমেরি বলেছেন, ‘আমরা এখানে তাকে সহায়তা করবো। আমরা একটা পরিবার এবং এটা (আর্সেনাল) আমাদের বাড়ি।’ সমালোচনা এবং বর্ণবাদের এই মানসিকতা বদলানোটা জরুরি হয়ে পড়েছে বলে মনে করছেন এমেরি।

শুক্রবার আর্সেনাল কোচ বলেছেন, ‘খেলোয়াড় এবং কোচিং ক্যারিয়ারে আমাদের অনেক সমালোচনা শুনতে হচ্ছে। আমরা যখন ভালো করি তখন সবাই বাহবা দেয়। আবার খারাপ করলে সমালোচনায় সীমা লঙ্ঘন করা হয়। কারণ তাদেরই নিয়েই আবার আমাদের চলতে হয়। আমার মনে হয় এই মানসিকতাটা বদলাতে হবে।’

এমেরি আরো বলেছেন, ‘আমরা পেশাদার। এসব নিয়েই আমাদের বাঁচতে হবে। এখানে তাদেরও আমাদের দরকার পড়ে। আমরাও তাদের সহায়তা করতে চাই। সমর্থক এবং আমরা একে অন্যের পরিপূরক। সবাই এক সঙ্গে কাজ করতে চাই।’