(১১টা ২৩ মিনিট): জিততে হলে পাকিস্তানের দরকার মাত্র ৯০ বলে ১৭১ রান। ঠিক এই সময়ে ম্যাচে আবার হানা দিয়েছে বৃষ্টি। তবে ম্যাচে পাকিস্তানকে ভালোমতোই জাপটে ধরেছে ভারত। ১৬৫ রানের মধ্যে পাকিস্তানের ৬ উইকেট ফেলে দিয়ে রীতিমতো উড়ছে বিরাট কোহলির দল। অপরদিকে সাদাব ও ইমাদের ব্যাটে জেতার ব্যর্থ আশায় ধুঁকছে পাকিস্তান।

pandia ind vs pak

ষষ্ঠ উইকেটের পতন পাকিস্তানের (১১টা ১০ মিনিট): ষষ্ঠ উইকেটের পতন হলো পাকিস্তানের। ৩৪তম ওভারের প্রথম বলে বিজয় শংকরের বিরুদ্ধে ব্যাট করতে গিয়ে সরাসরি বোল্ড হন সরফরাজ খান। ড্রেসিং রুমে ফেরার আগে ৩০ বলে ১২ রান করেন তিনি। এই উইকেট পতনের মধ্য দিয়ে পাকিস্তানের স্কোর দাঁড়ালো ৩৫ ওভারে ৬ উইকেটে ১৬৬। সরফরাজের পর ব্যাটিংয়ে নেমেছেন সাদাব খান।

৫ উইকেট হারিয়ে বিপদে পাকিস্তান (১০টা ৫১ মিনিট): জিততে হলে দরকার আরও ১৯০ রান। হাতে ওভার আছে মাত্র ১৯টি। এ মুহূর্তে মাঠে ধুঁকে ধুঁকে লড়াই করছেন সরফরাজ ও ইমাদ ওয়াসিম। দেড়শ' রান না পেরোতেই মূল্যবান পাঁচ উইকেট হারিয়ে বসেছে পাকিস্তান। এই অবস্থায় অলৌকিক কিছু না ঘটলে পাকিস্তানের জেতা অসম্ভব। ভারতের পক্ষে যাদব ও পান্ডিয়া দুটি করে উইকেট নিয়েছেন।

পর পর দুই উইকেটের পতন পাকিস্তানের (১০টা ৪১ মিনিট): হাফিজের পর মাঠে নামা শোয়েব মালিকের উইকেটও হারিয়েছে পাকিস্তান। হার্দিক পান্ডিয়ার পর পর দুই বলে এই দুই উইকেটের পতন হলো। দলীয় ১২৯ রানের মাথায় ২৬তম ওভারের ৫ম ও ৬ষ্ঠ বলে এই দুটি উইকেট নেন তিনি। এর মধ্য দিয়ে হ্যাট্রিকের মুখোমুখি দাঁড়িয়েছিলেন ভারতের এই বোলার। কিন্তু সেটি আর সম্ভব হয়নি।

হঠাৎ দারুণ চাপে পাকিস্তান (১০টা ২৮ মিনিট): মাত্র ১২ রানের ব্যবধানে গুরুত্বপূর্ণ তিন ব্যাটসম্যানকে হারিয়ে চাপের মুখে আছে পাকিস্তান। দলীয় ১১৭ রানে বাবর আজমকে হারানোর পর ১২৬ রানে ফখর জামানও প্যাভিলিয়নের পথ ধরেন। দুটি উইকেটই পেয়েছেন কুলদিপ যাদব। এরপর হার্দিক পান্ডিয়ার শিকার হয়ে দলীয় ১২৯ রানে সাজঘরে ফিরেন হাফিজ।

অল্প অল্প করে ঠিকই এগোচ্ছে পাকিস্তান (১০টা ১০ মিনিট): অল্প অল্প করে টার্গেট ছুঁতে ঠিকই এগিয়ে যাচ্ছে পাকিস্তান। ফখর জামান ও বাবর আজমের ব্যাটিং দৃঢ়তায় ২৩ ওভারে এক উইকেট হারিয়ে ১১৪ রান করেছে সরফরাজ খানরা। ৫৯ রান নিয়ে ক্রিজ আগলে আছেন ফখর জামান। ৭টি চার ও একটি ছক্কায় এই রান করেন তিনি।

পাকিস্তানের প্রথম উইকেটের পতন (৮টা ৫৮ মিনিট): ভুবনেশ্বর ইনজুরড হয়ে মাত্র মাঠ ছাড়লেন। তার বদলে আক্রমণে এলেন বিজয় শঙ্কর। এসেই প্রথম বলে এলবিডব্লিউ'র ফাঁদে ফেললেন ইমাম-উল-হককে। দলীয় ১৩ রানের মাথায় ব্যক্তিগত ৭ রান করে প্যাভিলিয়নে ফেরত গেলেন তিনি। এখন মাঠে আছেন ফখর জামান ও বাবর আজম।

ম্যানচেস্টারে রোদ-বৃষ্টির লুকোচুরি (৮টা ৩২ মিনিট): ম্যানচেস্টারে রোদ-বৃষ্টির লুকোচুরি চলছেই। ভারতের করা ৩৩৬ রানকে ডিঙ্গাতে ঠিক সময়েই মাঠে নেমেছিলেন পাকিস্তানের দুই ওপেনার। কিন্তু কোন বল মাঠে গড়ানোর আগেই বৃষ্টি হানা দেয়। বৃষ্টি মাথায় নিয়ে খেলোয়াড়রা যখন মাঠ ছাড়ছিলেন তখনই সূর্যি মামা উঁকি দেন আকাশে। তারপর আবার মাঠে নামার সিদ্ধান্ত নিতে নিতেই পুনরায় রোদ ছাড়িয়ে বৃষ্টির আনাগোনা।

তবে শেষপর্যন্ত মাঠে গড়িয়েছে খেলা। দুই ওপেনার ইমাম-উল-হক ও ফখর জামান ব্যাট হাতে ভুবনেশ্বর কুমারের মোকাবিলা করা শুরু করেছেন।

পাকিস্তানের বিপক্ষে ভারতের বিশাল সংগ্রহ (৭টা ৫৯ মিনিট): পাকিস্তানকে ৩৩৭ রানের বিশাল টার্গেট দিলো ভারত। রোহিত শর্মা এবং বিরাট কোহলির ব্যাটে চড়ে রানের এই পাহাড় গড়ে তোলে রবি শাস্ত্রীর শিষ্যরা। আজকের ম্যাচেই ১৪০ রান করে পাকিস্তানের বিপক্ষে রেকর্ড গড়েছেন রোহিত শর্মা। যে কোনো বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ভারতীয় কোনো ব্যাটসম্যানের এটাই সর্বোচ্চ রান।

ভারতীয় অধিনায়ক কোহলিও সমান তালে ব্যাট চালিয়েছেন। আউট হওয়ার আগে ৭৭ রান করেন তিনি।

ভারতীয়দের তাণ্ডবের দিনে একমাত্র মোহাম্মদ আমির ছাড়া পাকিস্তানি বোলারদের সবাই ছিলেন একেবারে অনুজ্জ্বল। আমির দশ ওভার বল করে ৪৭ রান দিয়ে তিন উইকেট নিয়েছেন। হাসান আলি নয় ওভার বল করে ৮৪ রান দিয়েছেন। পাকিস্তানি বোলারদের মধ্যে সর্বোচ্চ রান দেয়ার এটাও একটা রেকর্ড।

ওয়াহাব রিয়াজও রান দেয়ার ক্ষেত্রে কৃপণতা করেননি। দশ ওভার বল করে তিনি দিয়েছেন ৭১ রান। ভারতের ৫ উইকেটের মাঝে বাকি দুইটি ওয়াহাব রিয়াজ ও হাসান আলি ভাগ করে নিয়েছেন।

আমিরের কাছে ধরাশায়ী কোহলি (৬টা ৪৮ মিনিট): আবারও আমিরের কাছে ধরাশায়ী হলেন কোহলি। দলীয় ৩১৪ রানের মাথায় ব্যক্তিগত ৭৭ রান করে সাজঘরে ফিরেছেন ভারতীয় অধিনায়ক। ৪৭ ওভার চার বলে পাকিস্তান অধিনায়ক সরফরাজের হাতে ক্যাচ দিয়ে পরাস্ত হন তিনি। কোহলির আউটের পর ক্রিজে নেমেছেন কেদার যাদব।

বৃষ্টির বাগড়ার পর মহারণ আবার শুরু (৭টা ৩৫ মিনিট): বৃষ্টির বাগড়ার পর শুরু হয়েছে হাই ভোল্টেজ ভারত-পাকিস্তান ম্যাচ। বৃষ্টি আসার আগে ভারতীয় অধিনায়ক কোহলি ছয়টি চারের মারসহ ৬২ বলে ৭১ রান করে অপরাজিত ছিলেন। অপরদিকে বিজয় শঙ্কর ৬ বলে তিন রান করে একপ্রান্ত আগলে রেখেছেন। ওয়াহাব রিয়াজের অসম্পূর্ণ ওভার শুরু করার মধ্য দিয়ে খেলা আবার মাঠে গড়িয়েছে।

বৃষ্টি থামিয়ে দিলো ভারত-পাকিস্তান ম্যাচ (৬টা ৫০ মিনিট): ভারত-পাকিস্তান ম্যাচেও হানা দিয়েছে বৃষ্টি। ৪৬ ওভার চার বল খেলা হওয়ার পরই মি. বৃষ্টি তার মুখ দর্শন দেন। এবারের বিশ্বকাপে একমাত্র ভিলেন বুঝি এই বৃষ্টিই। এই পর্যন্ত বৃষ্টির কবলে পড়ে চারটি ম্যাচ পরিত্যাক্ত হয়েছে। বৃষ্টি আসার আগ পর্যন্ত ভারতের রান ৪ উইকেটে ৩০৫। এর মধ্যে মোহাম্মদ আমির নিয়েছেন দুটি উইকেট।

জেগে উঠেছে পাকিস্তান (৬টা ৪০ মিনিট): অনেকক্ষণ ধরে ভারতীয় ব্যাটসম্যানদের হাতে তুলোধুনা হওয়ার পর শেষ পর্যন্ত ট্র্যাকে ফিরে এসেছেন আমিররা। মাত্র এক রানেই মাহেন্দ্র সিং ধোনিকে ফিরিয়ে দিয়েছেন আমির। এটি নিয়ে আমিরের ঝুলিতে দুটি উইকেট গেলো।

(৬টা ৩৫ মিনিট): খুব অল্পতেই হার্দিক পান্ডিয়াকে সাজঘরে ফেরত পাঠিয়েছে পাকিস্তান। ১৯ বলে ২৬ রান করতেই তাকে থামিয়ে দিয়েছেন আমির। তবে এর আগে দুইটি ছয় ও একটি চারের মার মেরেছেন পান্ডিয়া। এই উইকেট পতনের ফলে কিছুটা হলেও পাকিস্তান শিবিরে স্বস্তি ফিরে এসেছে। তবে ৬৬ রান নিয়ে ক্রিজে এখনও আছেন কোহলি। তাকে সঙ্গ দিতে নেমেছেন 'ক্যাপ্টেন কুল' মাহেন্দ্র সিং ধোনি।

(৬টা ২৭ মিনিট): ১৪০ রান করে হাসান আলীর বলে ক্যাচ দিয়ে ড্রেসিং রুমে ফেরত গেছেন রোহিত শর্মা। তবে এরইমধ্যে বিশাল এক রেকর্ড গড়ে ফেলেছেন ভারতীয় এই ব্যাটসম্যান। যে কোনো বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ভারতীয় কোনো ব্যাটসম্যানের এটাই সর্বোচ্চ রান। ভারতের রানের চাকা এগিয়ে নিতে বর্তমানে ক্রিজে আছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ও হার্দিক পান্ডিয়া।

পাশাপাশি বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে যে কোনো দেশের হয়ে কোনো ব্যাটসম্যানের এটাই ব্যক্তিগত দ্বিতীয় সর্বোচ্চ রানের রেকর্ড। এই আপডেট লিখা পর্যন্ত ভারতের রান ৪৩ ওভার দুই বলে দুই উইকেট হারিয়ে ২৮০।

ফিরে গেলেন হিটম্যান (৬টা ১০ মিনিট): দেড় শতকের আশা জাগিয়েও শেষ পর্যন্ত ব্যর্থ হলেন ভারতীয় হিটম্যান রোহিত শর্মা। হাসান আলীর বলে ওয়াহাব রিয়াজের হাতে ক্যাচ দিয়ে ১৪০ রানে সাজঘরে ফিরে গেছেন তিনি। মাত্র ১১৩ বলে এই রান করেছেন রোহিত। দৃষ্টিনন্দন এই ইনিংসে ১৪টি চার ও তিনটি ছয়ের মার রয়েছে। ক্রিজে বর্তমানে ব্যক্তিগত ৩০ রান নিয়ে অপরাজিত আছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

থামানো যাচ্ছে না ভারতকে (৫টা ৫০ মিনিট): রানের রথ ছুটিয়েই চলেছে ভারত। দুই ব্যাটসম্যান রোহিত আর কোহলির ব্যাটে ভর করে ইতোমধ্যেই ২০০ রানের ঘর পার করেছে পাকিস্তানের চির প্রতিদ্বন্দ্বীরা। রোহিত তার ক্যারিয়ারে আরেকটি শতকের পালক যোগ করেছেন। ১০৪ বলে ১৩২ রান করে এখনও অপরাজিত আছেন তিনি। অপরদিকে ৩২ বলে ২৫ রান করে তাকে সঙ্গ দিচ্ছেন অধিনায়ক কোহলি।

পাক বোলারদের কাঁদিয়ে রোহিতের শতক (৫টা ৩০ মিনিট): ভারত-পাকিস্তান হাই ভোল্টেজ ম্যাচে সেঞ্চুরি করলেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। পাকিস্তানের বোলারদের কাঁদিয়ে মাত্র ৮৫ বলে নিজের শতক পূর্ণ করলেন তিনি। এই সেঞ্চুরি করতে গিয়ে নয়টি চার ও তিনটি ছয়ের মার মেরেছেন রোহিত। এর আগে ৫৭ করে সাজঘরে ফিরেছেন আরেক ওপেনার লোকেশ রাহুল। ক্রিজে রোহিতকে বেশ ভালোমতোই সঙ্গ দিচ্ছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

ভারতীয় ব্যাটসম্যানদের সামনে পাকিস্তানি বোলারদের ত্রাহি ত্রাহি অবস্থা। একমাত্র আমির ছাড়া আর কেউই কোহলিদের সামনে পাত্তা পাচ্ছেন না।

প্রথম উইকেটের দেখা পেলো পাকিস্তান (৫টা ২০ মিনিট): টসে হেরে পাকিস্তানের আমন্ত্রণে ব্যাটিংয়ে এসে উড়ন্ত সূচনা করেছে ভারত। রোহিত শর্মা আর লোকেশ রাহুলের মারদাঙ্গা ব্যাটিংয়ের সামনে পাকিস্তানের বোলাররা ছিলো একেবারেই অসহায়। ২৩ ওভার পাঁচ বলের আগে বিনা উইকেটে ১৩৬ রান করে ভারতীয়দের এই জুটি। সর্বপ্রথম ব্রেক থ্রু এনে দেন ওয়াহাব রিয়াজ।

১৩৬ রানে বাবর আজমের হাতে ধরা পড়ে সাজঘরে ফেরেন লোকেশ রাহুল। এখন পর্যন্ত এটাই ভারতীয়দের একমাত্র খোয়ানো উইকেট। কোহলিদের রানের চাকা ইতোমধ্যেই ১৫০ রানের সীমানা ছুঁয়েছে।

এদিকে একমাত্র আমির ছাড়া আর কোনো বোলারই ভারতীয় ব্যাটসম্যানদের সামনে খুব একটা সুবিধা করতে পারেননি। আমির চার ওভার বল করে এক ওভার মেডেনে মাত্র ৮ রান দিয়েছেন।

পাকিস্তানের টস জয়: টসে জয় লাভ করেও চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে ব্যাটিংয়ে পাঠিয়েছে পাকিস্তান। বিরাট কোহলিদের শক্তিশালী ব্যাটিং লাইনআপ জেনেও সরফরাজ আহমেদ প্রতিবেশীর প্রতি উদারতা দেখালেন নাকি শুরুতেই বোলিংয়ে প্রতিদ্বন্দীদের ঘায়েল করতে চান তা খেলা শেষেই নিশ্চিত হওয়া যাবে।

ম্যানচেষ্টারের ওল্ড ট্রাফোর্ডে রবিবার বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় মুখোমুখি হয়েছে এশিয়ার দুই ক্রিকেট পরাশক্তি।

ভারত-পাকিস্তান ম্যাচ মানেই যেন টান টান উত্তেজনা। দুদলের কেউ ভালো ফর্মে থাকুক বা না থাকুক, তাদের মধ্যকার ম্যাচের আগেই অনলাইন আর অফলাইনে ছড়িয়ে যায় উত্তেজনা।

আজকের ম্যাচটির আগে তিন ম্যাচ খেলা ভারত দুটিতে জয় পেয়েছে এবং অপর ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছে। তাই বলতে গেলে অপরাজিত থেকেই পাকিস্তানের মুখোমুখি হয়েছে তারা।

অপরদিকে, চার ম্যাচের মাত্র একটিতে জয় নিয়ে চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে দাঁড়িয়েছে পাকিস্তান। তাদের দুই হারের পাশাপাশি একটি ম্যাচ বৃষ্টিতে ভেসে গেছে।

অতীতের ফল বিশ্লেষণে দেখা যায়, বিশ্বকাপে ভারতকে কখনো হারাতে পারেনি পাকিস্তান। ক্রিকেটের সবচেয়ে বড় এ আসরে ছয়বারের মুখোমুখিতে প্রতিবার জয় পেয়েছে ভারত। তাই এবার জয় পেতে মরিয়া থাকবে সরফরাজ আহমেদের দল।

ওল্ড ট্রাফোর্ডের যে ভেন্যুতে ভারত-পাকিস্তান ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে ১৯৯৯ সালের ইংল্যান্ড বিশ্বকাপে এ ভেন্যুতেই পাকিস্তানের বিপক্ষে ৪৭ রানের জয় পেয়েছিল ভারত। তবে অতীত ফলাফল বা পরিসংখ্যান যাই থাকুক না কেন পাকিস্তান আত্মবিশ্বাস পেতে পারে সর্বশেষ অনুষ্ঠিত আইসিসি চ্যাম্পিন্স ট্রফির ফাইনাল থেকে। কারণ সে ফাইনালেই ফখর জামানের দুর্দান্ত ব্যাটিংয়ে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় পাকিস্তান।

প্রসঙ্গত, এক দিনের আন্তর্জাতিক ম্যাচে এ পর্যন্ত ১৩১ বার দুদল মুখোমুখি হয়েছে। এতে পাকিস্তান ৭৩টি এবং ভারত ৫৪টি জয় পায়। বাকি চার ম্যাচ পরিত্যক্ত হয়।

Stay on top of the latest sports news, including cricket and football, from around the world. Get comprehensive coverage of matches, tournaments, and leagues— along with expert analysis and commentary from our team of sports journalists. Whether you're a die-hard fan or a casual observer, you'll find everything you need to know about your favorite sports here.

Sports, cricket, and football are popular topics in the world of sports. Cricket is a bat-and-ball game played between two teams of eleven players and is particularly popular in South Asian countries. Football, also known as soccer, is a team sport played with a spherical ball between two teams of eleven players and is widely popular worldwide. Sports enthusiasts follow the latest news, matches, tournaments, and leagues in these sports and analyze and comment on the performances of players and teams.