দেশে নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ যেন থামছেই না। বরং প্রতিদিনই বাড়ছে নতুন শনাক্ত ও মৃতের সংখ্যা। এদিকে দীর্ঘদিন বন্ধ থাকার পর জীবিকার তাগিদে আজ রোববার থেকে সীমিত পরিসরে শুরু হয়েছে অফিস। দীর্ঘ সাধারণ ছুটি পর ধীরে ধীরে স্বাভাবিক জীবন-যাপনে ফিরতে শুরু করেছে মানুষ।

bangladesh situation 31 05 2020করোনাভাইরাসের এ সংকটকালে বাইরে বের হলে সঙ্গে রাখুন কিছু প্রয়োজনীয় জিনিস

প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণের হাত থেকে মানবজাতি কবে মুক্তি পাবে তা এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না। তাই সংক্রমণ এড়াতে দৈনন্দিন জীবন-যাপনে অবশ্যই পরিবর্তন আনতে হবে সবাইকে। মেনে চলতে হবে স্বাস্থ্যবিধি। পাশাপাশি একটু কষ্ট হলেও সংক্রমণ এড়াতে সবাইকে সঙ্গে কিছু বাড়তি জিনিস রাখা প্রয়োজন। সেগুলো হলো-

ফেসমাস্ক: করোনার সংক্রমণ এড়াতে মুখে মাস্ক পড়া অত্যন্ত জরুরি। তাই বাইরে বের হলে অবশ্যই মাস্ক পরিধান করুন এবং অতিরিক্ত দুই-তিনটি সঙ্গে রাখুন। এ ক্ষেত্রে সুতি কাপড়কে দুই-তিন লেয়ার দিয়ে কয়েকটি মাস্ক তৈরি করে রাখতে পারেন। এসব মাস্ক ব্যবহারের পর ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। এভাবে একটি মাস্ক দীর্ঘদিন ব্যবহার করা যায়।

hand sanitizer maskবাইরে বের হলে সঙ্গে রাখুন হ্যান্ড স্যানিটাইজার ও ২-৩টি অতিরিক্ত ফেসমাস্ক

স্যানিটাইজার: বাইরে প্রতিটি জায়গায় সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা নাও থাকতে পারে। তাই নিজের সুরক্ষার জন্য সবসময় সঙ্গে একটি হ্যান্ড স্যানিটাইজার রাখুন।

ফেসশিল্ড বা সানগ্লাস: বিজ্ঞানীদের মতে চোখের মাধ্যমেও করোনাভাইরাস শরীরে প্রবেশ করতে পারে। তাই বাইরে বের হওয়ার সময় সকলের বাড়তি সতর্কতা হিসেবে ফেসশিল্ড বা সানগ্লাস পরিধান করা উচিত। বর্তমানে বাজারে বিভিন্ন ধরনের ফেসশিল্ড পাওয়া যাচ্ছে।

ভেজা অ্যান্টি সেপটিক টিস্যু: করোনাভাইরাস যেকোনো বস্তুর ওপর লেগে থাকতে পারে। যা স্পর্শের মাধ্যমে মানুষের শরীরে প্রবেশ করতে পারে। তাই বাইরে কোনো কিছু স্পর্শ করার আগে ভেজা অ্যান্টি সেপটিক টিস্যু দিয়ে মুছে নেওয়া ভালো। এতে ভাইরাস মরে যায়। এই কাজ হ্যান্ড স্যানিটাইজার দিয়েও করা যাবে।

bike halmetভাড়ায় চলিত মোটরসাইকেলে যাতায়তের সময় নিজস্ব হেলমেট ব্যবহার করুন

গ্লাস-প্লেট-চামচ: এই সময় বাইরে খাবার খাওয়ার ক্ষেত্রে সবাইকে একটু বাড়তি সতর্কতা অবলম্বন করা উচিত। একই প্লেট, গ্লাস বা চামচ ব্যবহারের মাধ্যমে করোনাভাইরাস সংক্রমিত হওয়ার সুযোগ রয়েছে। তাই একটু কষ্ট করে হলেও নিজের ব্যবহৃত গ্লাস, প্লেট ও চামচ সঙ্গে রাখা উচিত। এখন বাজারে এসব পণ্য ডিসপোজাবেল হিসেবেও পাওয়া যায়।

হেলমেট: অনেকেই রাস্তায় চলাচলের ক্ষেত্রে ভাড়ায় চালিত মোটরসাইকেল ব্যবহার করে থাকেন। যেখানে একই হেলমেট অনেকে ব্যবহার করেন। তাই করোনার এই সংকটকালে সুরক্ষিত থাকতে সবার নিজস্ব হেলমেট ব্যবহার করে যাতায়ত করা উচিত।

জায়নামাজ: যারা নামাজ পড়েন তাদের সব সময় নিজের জায়নামাজ সঙ্গে রাখা উচিত। কারণ একই জায়নামাজ ব্যবহারে সংক্রমণের ঝুঁকি বাড়তে পারে।

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.