বর্তমান সময়ে যেসব দুরারোগ্য অসুখে ভুগে মানুষ মৃত্যু বরণ করছে এর মধ্যে কিডনিজণিত জটিলতা অন্যতম। এক গবেষণায় দেখা গেছে বাংলাদেশে প্রতি বছর ৫ লাখ মানুষ কিডনির অসুখে ভুগে মৃত্যুর দিকে এগিয়ে যায়। কিডিনি বিশেষজ্ঞরা বলেন, আমাদের দেশের মানুষ কিডনির অসুখ ধরতে খুব দেরি করে ফেলেন। অনেকটা শেষ সময়ে তারা চিকিৎসকের কাছে আসেন, যখন করার আর কিছুই থাকে না।

kidney stone symptoms2ছবি - সংগৃহীত

আপনার কিডনির অসুখ আছে কি নেই তা জানতে নিচের প্রশ্নগুলোর হ্যা অথবা না উত্তর দিন। বেশিরভাগ উত্তর যদি হ্যাঁ হয় তাহলে আর দেরি না করে আজই কিডনি বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করে কিডনির অবস্থা পরীক্ষা করিয়ে নিন।

১. সবসময় ক্লান্তি অনুভব করেন?

কিডনি দুর্বল বা নষ্ট হয়ে যাওয়ার আগে দিয়ে এমনটা দেখা যায়। মাঝে মাঝে ক্লান্তি অনুভব করা ঠিক আছে। কিন্তু সবসময়ই যদি এক ধরণের দুর্বলতা ও ক্লান্তি অনুভ করেন তার মানে আপনার কিডনি সঠিকভাবে কাজ করছে না।

২. শরীর ফুলে গেছে?

হাত-পা অস্বাভাবিক রকম ফুলে যাওয়া কিডনির মারাত্মক রকম অসুখের ইংগিত দেয়। কিডনির অসুখের কারণে রক্তচাপ বেড়ে গেলে শরীরের বিভিন্ন অংশে তরল জমে যায় এবং ফোলাভাব দেখা দেয়।

৩. প্রস্রাবের সমস্যা হচ্ছে?

প্রস্রাবের সমস্যা যেমন প্রস্রাবের পরিমাণ কমে যাওয়া, প্রস্রাবের সময় জ্বালাপোড়া হওয়া, প্রস্রাবের রং পরিবর্তন হওয়া ইত্যাদি কিডনি রোগের প্রাথমিক লক্ষণ।

৪. শ্বাস নিতে কষ্ট হয়?

কিডনির অসুখের কারণে শরীরে বর্জ্য পদার্থের পরিমাণ বেড়ে গেলে ফুসফুসেও বর্জ্য জমে। এতে করে স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিতে খুব কষ্ট হয়।

৫. সবকিছু ভুলে যাচ্ছেন?

কিডনির অসুখের কারণে মস্তিষ্কে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ না হলে চিন্তাভাবনা এলোমেলো হয়ে যায়। কোনো কিছু মনে করতে কিংবা গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হিমশিম খাওয়া কিডনি সমস্যার লক্ষণ।

৬. ভিন্নরকম চুলকানি

কিডনি সমস্যা থাকলে হাড়ের ভেতর চুলকানির মত বোধহয়। শরীরের বর্জ্যপদার্থগুলো জমে থাকার ফলে এ ধরণের অসহ্যকর অনুভ‚তি হয়।

৭. সুস্বাদু খাবারও অখ্যাদ্য লাগে?

কিডনির অসুখের কারণে খাবার থেকে পুষ্টি উপাদান শোষণে সমস্যা হয়। এতে করে খাবার অখাদ্য মনে হতে পারে।

৮. নিঃশ্বাসে দুর্গন্ধ হয়?

কিডনির অসুখের কারণে শরীরে বর্জ্য পদার্থের পরিমাণ বেড়ে গেলে নিঃশ্বাসে দুর্গন্ধ হয়।

৯. মাঝে মাঝে অজ্ঞান হয়ে পড়েন?

কিডনির অসুখের কারণে রক্তে শর্করার মাত্রা কমে গেলে মাঝে মাঝে অজ্ঞান হয়ে পড়তে পারে। তবে, এই লক্ষণটি কিডনি রোগের খুবই গুরুতর লক্ষণ। এই লক্ষণ দেখা দিলে রোগীকে দ্রুত হাসপাতালে ভর্তি করা প্রয়োজন।

১০. পস্রাবের সমস্যা হচ্ছে?

কিডনির অসুখের কারণে পস্রাবের সমস্যা দেখা দিতে পারে। যেমন, প্রস্রাবের পরিমাণ কমে যাওয়া, প্রস্রাবের সময় জ্বালাপোড়া হওয়া, প্রস্রাবের রং পরিবর্তন হওয়া।

Get the latest news on lifestyle, health, food, and more from our team of expert writers. From fitness tips and nutrition advice to travel guides and entertainment news, we cover the topics that matter most to you. Whether you're looking to improve your health, broaden your horizons, or just stay up-to-date with the latest trends, you'll find everything you need here.